সোমবার, ১৫ মে, ২০২৩ ০০:০০ টা

নির্বাচন বানচাল করতে কে আসে দেখব : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির যে কোনো কূটকৌশল সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে প্রতিরোধ করা হবে। তারা (বিএনপির নেতারা) বলেছে নির্বাচন হতে দেবে না। আমরাও দেখব কে নির্বাচন বানচাল করতে আসে, আমরা (তাদের) ষড়যন্ত্র রুখে দেব।

 বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের পরিপ্রেক্ষিতে গতকাল সকালে ধানমন্ডিতে দলীয় সভানেত্রীর কার্যালয়ে সম্পাদকমন্ডলীর সভায় তিনি এ কথা বলেন। সভায় গাজীপুরের সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে দলের প্রাথমিক সদস্য পদ থেকে স্থায়ী বহিষ্কারের দাবি করেন সম্পাদকমন্ডলীর সদস্যরা। 

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে সভায় সম্পাদকমন্ডলীর সদস্য মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ডা. দীপু মনি, আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, মির্জা আজম, শফিউল আলম চৌধুরী নাদেল, সুজিত রায় নন্দী, আবদুস সোবহান গোলাপ, মৃণাল কান্তি দাস, আমিনুল ইসলাম, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ফরিদুন্নাহার লাইলী, শামসুন নাহার চাপা, শাম্মী আহমেদ, আবদুল আউয়াল শামীম, সায়েম খান প্রমুখ উপস্থিত ছিলেন। বিএনপির আন্দোলন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, সতর্ক আছি। নির্বাচন পর্যন্ত সারা দেশে নেতা-কর্মীরা পাহারায় থাকবে। তারা যতই হুমকি-ধমকি দিক আমরা আমাদের কর্মসূচিতে অবিচল আছি। বাংলাদেশে শান্তি বিনষ্টকারী কূটকৌশল প্রতিরোধে আমরা সতর্ক আছি। তিনি বলেন, বিএনপি ও তার দোসররা রাজনৈতিক ঝড় তুলে শেখ হাসিনার সরকারকে পতনের কথা বলছে। বাস্তবতা হচ্ছে তাদের কোনো আন্দোলন করা, ঝড় তোলার সামর্থ্য নেই বলেই আজ গলাবাজি করে নিজের অক্ষমতাকে ঢাকতে চাচ্ছে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, নির্বাচনে বিএনপি আসবে না, এটা তাদের ইচ্ছা। কিন্তু নির্বাচন করতে দেবে না, রুখে দেবে এমন হুমকিদাতাদের আমরাও দেখে নেব। সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে সব ষড়যন্ত্র আমরা রুখে দেব। ওবায়দুল কাদের বলেন, আজ দেশ দুটি ধারায় বিভক্ত। একদিকে শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনার ধারা। অপরদিকে সাম্প্রদায়িক ধারা, যার নেতৃত্ব দিচ্ছে বিএনপি। বিএনপির রাষ্ট্র মেরামতের কর্মসূচিতে মানুষ বিভ্রান্ত হয়নি। আজ তাদের নেতা-কর্মীরা বুঝে গেছে মুখের গলাবাজি বাস্তবে মরীচিকা। আন্দোলনের পথরেখা থেকে নিজেরা সরে গেছে। তাদের জোটে অনৈক্য। উইকেটের পতন ঘটছে। এখন ১৪/১৫টা দল আছে মনে হয়। তাদের নেতা নেই। নেতা ছাড়া আন্দোলন-দুঃস্বপ্ন।

জিয়াউর রহমানের নামে হত্যা মামলা দায়ের প্রশ্নে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, দল বা সরকার কোনো মামলা দায়ের করেনি। একজন সংক্ষুব্ধ ব্যক্তি মামলা করেছেন। ঘূর্ণিঝড় মোখা সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে মনিটরিং করছেন, খোঁজখবর নিচ্ছেন। দলের পক্ষ থেকেও সম্ভাব্য ক্ষতিগ্রস্ত এলাকায় সাংগঠনিক নেতৃবৃন্দকে করণীয় সম্পর্কে অবহিত করা হয়েছে।

জাহাঙ্গীরের স্থায়ী বহিষ্কারের দাবি : সমসাময়িক রাজনীতি ছাড়াও পাঁচ সিটির নির্বাচন নিয়ে কথা হয় আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর বৈঠকে। আসন্ন গাজীপুর সিটি নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে প্রথমে নিজে প্রার্থী হওয়া, পরবর্তীতে প্রার্থিতা বাতিল হওয়া এবং সর্বশেষ নৌকাকে চ্যালেঞ্জ জানিয়ে মাকে নিয়ে সিটি ভোটে থাকা সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে দলের প্রাথমিক সদস্য পদ থেকেও স্থায়ী বহিষ্কারের দাবি তোলেন সম্পাদকমন্ডলীর সদস্যরা। বৈঠক সূত্রে জানা গেছে, সম্পাদকমন্ডলীর সদস্যরা বলেন, গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলম দলের ক্ষমা পাওয়ার পরও দলীয় শৃঙ্খলা ভঙ্গে লিপ্ত রয়েছেন। নিজের প্রার্থিতা অবৈধ হওয়ার পরও মায়ের জন্য মাঠে কাজ করছেন তিনি। দলীয় প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তিনি তার সব ক্ষমতা দেখাচ্ছেন। দলে থেকে দলীয় শৃঙ্খলা মানবেন না, তা হতে পারে না। আমরা তার স্থায়ী বহিষ্কার চাচ্ছি। আগামীতে দলের যে কোনো বৈঠকে দলের নেত্রীর কাছে বিষয়টি তুলে ধরার দাবি জানান তারা।

সর্বশেষ খবর