Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:১৬
আপডেট : ২ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:১৯

উদ্বিগ্নতা থেকে দূরে থাকার উপায়

অনলাইন ডেস্ক

উদ্বিগ্নতা থেকে দূরে থাকার উপায়
প্রতীকী ছবি

অন্যের জন্য ভালো কিছু করুন: সব ধরনের উদ্বিগ্নতা ও নেতিবাচক চিন্তা থেকে দূরের থাকার ভালো উপায় হলো অন্যের জন্য ভালো কিছু করা। গবেষণায় প্রমাণিত হয়েছে, আপনি যদি অন্যের জন্য ভালো কিছু করেন সেটি আপনার নিজের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে। এটি মস্তিষ্কের যে স্থানে মোটিভেশন ও রিওয়ার্ড সাইকেল আছে সেটিকে সক্রিয় করে। 

নতুন ভাবে চিন্তা করুন: সামাজিক কিংবা অন্য যে কোনো ধরনের উদ্বিগ্নতার সঙ্গে খাপ খাওয়াতে আপনি যে ধরনের চাপের মুখোমুখি হচ্ছেন তা নতুনভাবে উপলব্ধির চেষ্টা করা। নিউইয়র্কের রচেস্টার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জেরেমি জেমিসন বলেন, আমরা মনে করি সব ধরনের চাপই খারাপ, সেটি ঠিক নয়।

ভয়ের মোকাবেলা করার চেষ্টা করুন: ভয়ের মোকাবেলা করার চেষ্টা করুন, সেগুলো থেকে লুকাবেন না। যারা সামাজিক উদ্বিগ্নতার শিকার হয় তারা পুনরায় সে পরিস্থিতিতে পড়তে চান না। সামাজিক কোনো অনুষ্ঠানে অনেকেই সোশ্যাল মিডিয়া চেক করেন কিংবা স্মার্টফোনে নানা বিষয় নিয়ে ব্যস্ত হয়ে পড়েন, সেটা ঠিক নয়। এটি করলে আপনি নিজের অজান্তেই আরও বেশি একাকী হয়ে পড়বেন, হীনমন্যতায় ভুগবেন। উদ্বিগ্নতা কাটিয়ে উঠতে যে পরিস্থিতি আপনার সামনে বাধা তৈরি করবে তা মোকাবেলা করার চেষ্টা করেন। 

সূত্র: মেডিকেল নিউজ টুডে

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য