শিরোনাম
২২ নভেম্বর, ২০১৯ ০০:০২

কী আছে পিয়াজের ঝাঁঝে?

ডা. সজল আশফাক

কী আছে পিয়াজের ঝাঁঝে?

আমাদের দেশে রান্নায় পিয়াজ ব্যবহার হয় অহরহ। কিন্তু এটি সরাসরি তরকারি হিসেবেও ব্যবহার হতে পারে এবং তা হতে পারে শরীরের জন্য খুবই পুষ্টিকর। একই সঙ্গে পিয়াজ কমাতে পারে আপনার শরীরের বাড়তি ওজনও। পিয়াজের এই উপকারিতার জন্য সেই খ্রিস্টপূর্ব ৩৫০০ সালের দিকে মিসরীয়রা এর ভক্ত ছিল। খুব জনপ্রিয় ছিল সে সময় তরকারি হিসেবে পিয়াজ। গবেষকরা বলেন, পিয়াজে আছে উচ্চমানের সালফার যৌগ। আর এর কারণেই পিয়াজ কাটলে নাকে লাগে ঝাঁজালো গন্ধ। চোখে পানি চলে আসে। তবে এই বস্তুটিই আবার অনেক উপকারে আসে।

উচ্চ রক্তচাপ ও হৃদরোগে উপকারী 
গবেষকরা আরো বলছেন, পিয়াজ উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। ফলে উচ্চ রক্তচাপের রোগীরা নিয়মিত পিয়াজ সমৃদ্ধ তরকারি বা পিয়াজের তরকারি খেলে উপকার পাবেন। শুধু তাই না পিয়াজ হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমায়।

ক্যানসার প্রতিরোধী
আরও চমকে যাওয়ার মতো তথ্য হল- পিয়াজ ক্যানসারের ঝুঁকি কমায়। পিয়াজের মধ্যে আছে ফাইটোকেমিক্যাল এবং ফ্লাবোনয়েড-কোয়েরসেটিন। এই দুটি উপাদান ক্যানসার কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে পারে বলে প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা ।

আছে ভিটামিনও
স্বাস্থ্য রক্ষায় পিয়াজের গুণাগুণ অনেক। আমাদের হাতের নাগালে থেকেও আমরা এর অনেক গুণ সম্পর্কে ভালো করে জানি না ।

একটি বড় মাপের পিয়াজে ৮৬.৮ শতাংশ পানি, ১.২ শতাংশ প্রোটিন, ১১.৬ শতাংশ শর্করা জাতীয় পদার্থ, ০.১৮ শতাংশ ক্যালসিয়াম, ০.০৪ শতাংশ ফসফরাস ও ০.৭ শতাংশ লোহা থাকে। এ ছাড়া পিয়াজে ভিটামিন এ, বি ও সি থাকে। এ ছাড়া শরীরের প্রয়োজনীয় ভিটামিন সি-এর ২০ ভাগ মেটানো সম্ভব একটা পিয়াজ থেকেই।

লেখক: যুক্তরাষ্ট্রবাসী চিকিৎসক


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর