২৮ জুন, ২০২২ ১১:১৫

অবসাদে শুধু মানসিক স্বাস্থ্যের নয়, ক্ষতি হতে পারে দাঁতেরও!

অবসাদে শুধু মানসিক স্বাস্থ্যের নয়, ক্ষতি হতে পারে দাঁতেরও!

প্রতীকী ছবি

কখনও অতিরিক্ত কাজের চাপ। কখনও সাংসারিক জীবনে বনিবনার অভাব। কখনও পরীক্ষার ফল ভাল না হলে কী হবে সেই চিন্তা। কখনও আবার অন্যদের থেকে পিছিয়ে পড়ার আশঙ্কা। জীবনের যেকোনও স্তরে, যেকোনও কারণে ঘিরে ধরতে পারে অবসাদ। একাকিত্ব, মানসিক যন্ত্রণা, দুঃখ ধীরে ধীরে রূপ নেয় অবসাদের। সময় মতো চিকিৎসকের কাছে না গেলে, অবসাদ মানুষকে মৃত্যুর দিকেও ঠেলে নিয়ে যেতে পারে।

মন ভাল না থাকার প্রভাব পড়তে পারে আপনার দাঁতের উপরেও। শুনতে আবাক লাগলেও ব্যাপারটা সত্যি। জেনে নিন কেন এমনটা হয়।

১. মন ভাল না থাকলে বাড়িতে রান্নাবান্না করার ইচ্ছা থাকে না। কোনও উপায় না পেয়ে রেস্তরাঁর খাবারের উপরই ভরসা রাখতে হয়। সেক্ষেত্রে বাইরের খাবার খেলে দাঁতের স্বাস্থ্যের বারোটা বাজে।

২. দুশ্চিন্তা হলে অনেকেই মিষ্টি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দেন। এর ফলে দাঁত ক্ষয়ে যাওয়া এবং ক্যাভিটির সমস্যা দেখা যায়।

৩. অবসাদে ভুগলে অনেকের ক্ষেত্রেই ‘বার্নিং মাউথ সিনড্রোম’ দেখা যায়। এ ক্ষেত্রে মাড়ি ফুলে যায়, মুখের ভিতর জ্বালা করে। এমনকি, জিভের স্বাদও চলে যেতে পারে।

৪. অবসাদের কারণে কোনও কাজেই মন বসে না। যাদের আগে থেকেই দাঁতের সমস্যা আছে, তারা অবসাদের কারণে নিয়মিত দাঁতের পরীক্ষা করাতে ভুলে যান। মনে থাকলেও চিকিৎসকের কাছে যেতে ভাল লাগে না। আর এতেই সমস্যা আরও বাড়ে।

৫. এছাড়া মানসিক স্বাস্থ্যের সমস্যায় ভুগছেন এমন রোগীদের অ্যান্টি-ডিপ্রেস্যান্ট ওষুধ দেওয়া হয়। এই প্রকার ওষুধের হাজার পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এই প্রকার ওষুধ মাড়ির রোগের ঝুঁকি বাড়ায়।

৬. অবসাদে ভুগলে অনেকেই ধূমপান ও মদ্যপানে আসক্ত হয়ে পড়েন। এই অভ্যাসেও দাঁতের স্বাস্থ্যের ভীষণ ক্ষতি হয়। মুখে ক্যান্সারের ঝুঁকিও বাড়ে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর