২৮ নভেম্বর, ২০২৩ ১৪:৩১

আর্দ্র ত্বকের আদ্যোপান্ত

লাইফস্টাইল ডেস্ক

আর্দ্র ত্বকের আদ্যোপান্ত

প্রতীকী ছবি

শীত আরামের মৌসুম হলেও ত্বকের জন্য খানিকটা অস্বস্তির। আর সেই ত্বককে স্বাভাবিক রাখতে কিছুদিন আগে যে ক্রিম ব্যবহার করতেন এখন তা বেমানান। এই সুযোগে ত্বকে অ্যালার্জি, র‌্যাশ, ব্রণের মতো সমস্যা দেখা দেয়। আর তাই ত্বকের সুস্থতা ফেরাতে প্রয়োজন সঠিক যত্নাদি। এতে ত্বকের আর্দ্রতা ফিরবে, ত্বক হবে কোমল।

মৃত কোষ দূর করতে

ত্বকের সৌন্দর্য বজায় রাখতে অবাঞ্ছিত ও মৃত কোষ দূর করার বিকল্প নেই। ত্বকের ওপরে জমে থাকা মৃত কোষ ও বাড়তি দূষণের পরত দূর করতে সপ্তাহে এক থেকে দুবার ত্বক এক্সফলিয়েট করা জরুরি। ওটমিল, মধু, লেবু, টকদই, শসা বাটা ১ চামচ করে মিশিয়ে নিন। এবার মুখে লাগিয়ে অপেক্ষা করুন ১৫ মিনিট। তারপর আলতো হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজার ব্যবহার

নিয়ম করে ত্বকে প্রতিদিন ময়েশ্চারাইজ করতে হবে। বিশেষত ঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই ময়েশ্চারাইজার লোশন ব্যবহার করতে হবে। ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। সূর্যের তাপে ত্বক অতিরিক্ত শুষ্ক থাকবে না। তাছাড়া গোসল করা ও মুখ ধোয়ার পর হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এরপর সানস্ক্রিন মেখে নিন। এতে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও ত্বক সুরক্ষিত থাকবে। রাতে ঘুমানোর আগেও ময়েশ্চারাইজার লাগাতে হবে।

পুষ্টিকর খাদ্যাভ্যাস

পানির পাশাপাশি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে জরুরি পুষ্টিকর খাদ্যাভ্যাস। সবুজ শাক, সবজি ও ফলমূল খাওয়া ত্বকের জন্য উপকারী। তাছাড়া ভাজাপোড়া ও অতিরিক্ত মসলাদার খাবার, কোমল পানীয় ইত্যাদি খাবার যতটা সম্ভব এড়িয়ে চলা উচিত।

দূরে থাক এয়ার কন্ডিশন

এয়ার কন্ডিশন ত্বকের প্রাকৃতিক তেল ও আর্দ্রতা শুষে নেয়। ফলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। তাই দীর্ঘ সময় এসির মধ্যে না থাকাই ভালো। আর যদি থাকতেই হয় তবে কিছু সময় পরপর অবশ্যই ত্বক ধুয়ে ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিন।

গোসলের আগে তেল

হিমেল বাতাসের হাত থেকে প্রাকৃতিক আর্দ্রতা বাঁচাতে তেল খুবই গুরুত্বপূর্ণ। গোসলের আগে ১০ মিনিট তেল মালিশেই মিলবে ত্বকের প্রয়োজনীয় পুষ্টি। ব্যবহার করা যাবে যে কোনো বেবি অয়েল বা অলিভ অয়েল। নিয়মিত ব্যবহারে পুরো শীতকাল ত্বক থাকবে নরম, কোমল ও মসৃণ।

শীতপূর্ব আবহাওয়ার সঙ্গে ত্বককে খাপ-খাইয়ে নেওয়া কিংবা ত্বকের আর্দ্রতা বজায় রাখায় এসব পরিচর্যার জুড়ি নেই।

লেখা : সাদিয়া সারা

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর