১৮ মে, ২০২৪ ১২:৫৯

গুছিয়ে রাখুন ওয়্যারড্রোব

গুছিয়ে রাখুন ওয়্যারড্রোব

প্রতীকী ছবি

জীবন যত ব্যস্ততায় কাটুক না কেন; প্রতিদিনের পরিধেয় পোশাক থেকে জুতাসহ সব জিনিসই সঠিকভাবে গুছিয়ে রাখা জরুরি। না হলে কাজের সময় কোনোটাই হাতের নাগালে খুঁজে পাবেন না...

কী করবেন

উৎসবের মুহূর্তগুলোয় আমরা সাধারণত নতুন কেনা পোশাকগুলোই বেশি করে পরি। তাই নতুন জামাকাপড় আলমারি কিংবা ওয়্যারড্রোবের সামনের দিকে রাখুন যাতে সহজে খুঁজে পান। রাতে শুতে যাওয়ার আগে পরদিন কাজে বেরোবার সময় কোন পোশাকটা পরবেন, সেটা ঠিক করে রাখুন। এতে বেরোনোর সময় তাড়াহুড়ো করে খুঁজতে হবে না। যাদের টুকটাক নতুন জামাকাপড় কেনার অভ্যেস আছে, তারা পুরনো, রং ওঠা বা ছেঁড়া জামাকাপড় আলমারিতে জমিয়ে রাখবেন না। এতে নতুন জামাকাপড় রাখার জায়গা পাবেন না। তাছাড়া যে শাড়ি বা জামাকাপড় আপনি সাধারণত পরেন না বা কম পরেন সেগুলো আলাদা করে রাখুন। এক্ষেত্রে পুরনো পরিষ্কার বালিশের কভারের ভিতর ঢুকিয়ে রাখতে পারেন। তবে প্লাস্টিকের ব্যাগে না রাখাই ভালো। ওয়্যারড্রোব মাঝেমধ্যে গুছিয়ে রাখা জরুরি। তাই সপ্তাহে অন্তত আধঘণ্টা হাতে রাখুন আপনার আলমারি বা ওয়্যারড্রোব গোছানোর জন্য।

ঈদ, পূজা কিংবা যে কোনো উৎসবে কেনা নতুন পর্দা, বেডকভার জামাকাপড়ের সঙ্গে না রেখে আলাদা শেফে রাখুন। প্রতিদিনের ব্যবহার্য জিনিসগুলো হাতের কাছে থাকলে ভালো হয়, সেগুলো আলাদা ড্রয়ারে রাখুন। একটি ড্রয়ারে ধড়ি, সেফটি পিন, ব্রোচ পার্স এগুলো রাখতে পারেন। একটি ড্রয়ার রাখুন লজারির জন্য। আর একটি ড্রয়ারে মোজা, রুমাল ইত্যাদি। একসঙ্গে বেশি জামাকাপড় ঠেসে রাখলে, তা অগোছালো হতে বাধ্য। তাই শাড়ি-ব্লাউজ, পেটিকোট বা সালোয়ার কামিজ ভাঁজ করে না রেখে হ্যাঙারে ঝুলিয়ে রাখুন। শিফন, সিল্ক বা অন্য কোনো শাড়ির সঙ্গে ম্যাচিং ব্লাউজ, পেটিকোটি একসঙ্গে হ্যাঙ্কারে ঝুলিয়ে রাখুন। সহজে খুঁজে পাবেন এবং জামার শেপও ঠিক থাকবে। একইভাবে ছেলেদের ফরমাল শার্ট-ট্রাউজারের সেট একসঙ্গে রাখতে পারেন। স্যুট, জ্যাকেট, কোট এক জায়গায় হ্যাপারে ঝুলিয়ে রাখুন। ভারী সিল্ক বা সিকুইন, জরির কাজ করা শাড়ি নরম সুতির কাপড়ে বা মলমলের কাপড়ে র‌্যাপ করে রাখুন। পোকামাকড়ের হাত থেকে রক্ষা পাবে। শাড়িতে ভিজেভাবও থাকবে না। ওয়্যারড্রোবের মধ্যে কয়েক টুকরো চক রেখে দিতে পারেন। এতে ভিতরে ময়েশ্চার জমাতে পারবে না। সুতির জামাকাপড় ধুয়ে মাড় দেওয়ার পর আয়রন করে গুছিয়ে রাখুন। সোয়েটার, শাল এবং জ্যাকেট অন্যান্য হালকা জামাকাপড়ের সঙ্গে মিলিয়ে মিশিয়ে রাখবেন না শীতের এবং গরমের জামাকাপড়ের জন্য আলাদা শেপ বরাদ্দ করুন। জামাকাপড় দীর্ঘদিন ব্যবহার না হলে ভ্যাপসা গন্ধ হতে পারে। তাই মাঝেমধ্যে এগুলো বের করে আলোবাতাসযুক্ত জায়গা কিংবা খোলা স্থানে মেলে রাখুন।

বেল্ট, টাই বা স্কার্ফ ঝুলিয়ে রাখার জন্য অ্যাকসেসরিজ বার লাগিয়ে নিন। জামাকাপড় ভাঁজ করে রাখার সময় কতগুলো নিয়ম মেনে চলুন। ভারী পোশাক তলার দিকে রাখুন। তার ওপর হালকা পোশাক রাখুন। এক ধরনের জামা একসঙ্গে রাখুন। যেমন সব ফরমাল শার্ট এক জায়গায় রাখতে পারেন বা সব ব্রোকেডের ওড়না এক জায়গায় রাখতে পারেন। হালকা ও গাঢ় রঙের ওপর ভিত্তি করেও পোশাক অ্যারেঞ্জ করতে পারবেন। সাজগোজের জন্য মানানসই অ্যাকসেসরিজ গুছিয়ে রাখুন। ড্রয়ার ডিভাইডারের মধ্যে রাখুন মেকআপ কিট। নতুন জুতোর মধ্যে সিলিকন ব্যাগ ভরে রাখুন। ময়েশ্চার আবর্জনা হবে না। নতুন জুতোর ওপর পুরানো জুতো চাপিয়ে রাখবেন না। এতে জুতোর শেপ নষ্ট হয়ে যাবে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর