১৭ নভেম্বর, ২০২২ ১৯:৫৯

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে : এনামুল হক শামীম

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে : এনামুল হক শামীম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সূর্বণজয়ন্তী

পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেছেন, বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন স্বাধীনতা। সেই স্বাধীনতার সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। বঙ্গবন্ধুর সুদৃঢ় নেতৃত্বে এদেশের জনগণ ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতার জন্য যুদ্ধ করে। অনেক আত্মত্যাগের বিনিময়ে আমরা অর্জন করি কাঙ্ক্ষিত স্বাধীনতা। এদেশের ভবিষ্যৎ প্রজন্মকে সঠিকভাবে গড়ে তুলতে হলে তাদের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সূর্বণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জাকসুর সাবেক ভিপি এনামুল হক শামীম একথা বলেন। আওয়ামী লীগের সাবেক এই সাংগঠনিক সম্পাদক আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর দেশের ইতিহাস বিকৃত করা হয়েছে। স্বাধীণতা বিরোধীরা রাষ্ট্রীয় ক্ষমতায় থাকায় তাদের ইচ্ছে মত ইতিহাস বানিয়ে বইপত্রে শিক্ষার্থীদের পড়িয়েছে। ফলে ভুল ইতিহাস পড়ানো হয়েছে। তরুণ প্রজন্ম এখন স্বাধীনতার সঠিক ইতিহাসটা জানতে পারছে।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। এই উন্নয়নের ধারা অব্যাহত রেখে দেশকে উন্নত সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

জাকসুর সাবেক ভিপি এনামুল হক শামীম আরও বলেন, ১৯৭১ সালের দীর্ঘ ৯ মাসের স্মৃতি এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস এ দেশের মানুষের সামনে পুঙ্খানুপুঙ্খভাবে তুলে ধরার বহুমুখী পদক্ষেপ নিতে হবে। বিশেষ করে তরুণ প্রজন্মের সামনে দেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা না হলে তারা বিভ্রান্ত হতে পারে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের সামনে তুলে ধরলে তারা বিভ্রান্ত হবে না, এটা জোর দিয়ে বলা যায়।

অধ্যাপক একেএম শাহনাওয়াজের সভাপতিত্বে এসময় আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক নুরুল আলম, উপ উপচার্য অধ্যাপক শেখ মোহাম্মদ মনজুরুল হক ও জাহাঙ্গীর আলম প্রমুখ।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর