শিরোনাম
প্রকাশ : ৩০ মার্চ, ২০২০ ২০:১৮

এনবিআরের নির্দেশনা জারি

আমদানি-রপ্তানিতে কাস্টমসের কার্যক্রম সচল রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

আমদানি-রপ্তানিতে কাস্টমসের কার্যক্রম সচল রাখার নির্দেশ

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন সময়ে কাস্টমস হাউস ও শুল্ক বন্দর এবং রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল- ইপিজেডগুলোতে পণ্য আমদানি- রপ্তানি কার্যক্রম সচল রাখার নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর। সংস্থাটির কর্মকর্তা-কর্মচারিদের নিজ নিজ কর্মস্থল ত্যাগ না করার নির্দেশও জারি করা হয়েছে।

আজ এনবিআরের দ্বিতীয় সচিব (কাস্টমস নীতি) মোহাম্মদ মেহরাজ-উল-আলম সম্রাট স্বাক্ষরিত আদেশে এই নির্দেশনা জারি করা হয়। এতে বলা হয়- করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন আমদানি হওয়া নিত্য প্রয়োজনীয় পণ্য, জরুরি চিকিৎসা ও অন্যান্য সেবা সামগ্রী শুল্কায়ন সহ খালাস প্রদান করতে হবে। এরসঙ্গে রপ্তানি ও ইপিজেড সমূহ সচল রাখতে সকল কাস্টমস হাউস এবং কাস্টমস বন্দরগুলোতে সীমিত আকারে দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করার নির্দেশ প্রদান করা হয়েছে। পাশাপাশি শিল্পের কাঁচামাল এবং সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত সংস্থার আমদানিও ওই নির্দেশনার অন্তর্ভুক্ত হবে বলে উল্লেখ করেছে এনবিআর।

প্রসঙ্গত, সরকার ঘোষিত ১০ দিনের সাধারণ ছুটিতে আমদানি-রপ্তানি প্রায় বন্ধ। এমন পরিস্থিতিতে নতুন নির্দেশনা দিলো এনবিআর। এরআগে করোনা ভাইরাস প্রতিরোধে কাস্টম হাউস, শুল্ক স্টেশন, ভ্যাট কমিশনারেট, কর অঞ্চলসমূহকে পৃথক নির্দেশনা দিয়েছে এনবিআর।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য