শিরোনাম
প্রকাশ : ২৯ মে, ২০২০ ১৬:০৬

অনলাইন পাঠের ওপর মূল্যায়ন হবে শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক

অনলাইন পাঠের ওপর মূল্যায়ন হবে শিক্ষার্থীদের

সংসদ টেলিভিশন ও অনলাইনে পাঠদান করা শিক্ষার্থীদের মূল্যায়ন করতে চায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শিক্ষার্থীদের বাড়িতে প্রশ্ন পাঠিয়ে অভিভাবকদের তত্ত্বাবধানে এ মূল্যায়ন করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ ব্যাপারে একটি কর্মপ্রক্রিয়া চূড়ান্ত করছে। তবে এ মূল্যায়ন প্রক্রিয়া কোন পরীক্ষা নয়। এটি সবার জন্য বাধ্যতামূলকও নয়। শিক্ষার্থীদের পড়াশোনায় ব্যস্ত রাখার পদক্ষেপ এটি।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এটি কোন পরীক্ষা নয়। অনলাইন ও সংসদ টিভিতে পড়ানোর পর একটি মূল্যায়ন মাত্র। 

জানা গেছে, শিক্ষকরাই শিক্ষার্থীদের বাড়ি বাড়ি প্রশ্ন পাঠাবেন মূল্যায়নের জন্য। অভিভাবকদের তত্বাবধায়নে সেই প্রশ্নের মাধ্যমে উত্তর করার পর উত্তরপত্র শিক্ষকরা সংগ্রহ করবেন। উত্তরপত্র দেখে অনলাইন পাঠের কার্যকারিতা মূল্যায়ন করবেন শিক্ষক।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এমন পদক্ষেপ নেওয়ার চিন্তা করছে সরকার।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ এ প্রতিবেদককে বলেন, অনলাইনে ও টিভিতে পড়ানোর পর অনেকস্থানেই শিক্ষকরা নিজ উদ্যোগে প্রশ্ন শিক্ষার্থীদের বাড়িতে পাঠিয়েছেন মূল্যায়নের জন্য। এটি শুধুই একটি মূল্যায়ন প্রক্রিয়া। বাধ্যতামূলক বা কোন পরীক্ষা নয় এটি। মহাপরিচালক আরও বলেন, এ মূল্যায়ন দেশের অধিকাংশ জায়গায় সম্ভব হবে না। জেলা শহরে এটি অসম্ভব তাছাড়া করোনা আক্রান্ত এলাকাতেও এটি সম্ভব না। শিক্ষার্থীদের পড়াশোনায় ব্যস্ত রাখার একটি উপায় এটি।

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর