শিরোনাম
প্রকাশ : ১২ আগস্ট, ২০২০ ২১:২৫
আপডেট : ১২ আগস্ট, ২০২০ ২১:২৬

দেশের বাজারে স্বর্ণের দাম কমানোর সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

দেশের বাজারে স্বর্ণের দাম কমানোর সিদ্ধান্ত
প্রতীকী ছবি

ছয় দিনের ব্যবধানে সোনার দাম কমিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। আগামীকাল বৃহস্পতিবার থেকে সবধরনের সোনার দাম ভরিপ্রতি কমছে ৩ হাজার ৫০০ টাকা। সে হিসেবে প্রতিগ্রাম সোনার দাম ৩০০ টাকা কমবে। নতুন দাম অনুসারে ভালোমানের ২২ ক্যারেট সোনার দাম ভরিপ্রতি দাঁড়াবে ৭৩ হাজার ৭১৫ টাকা। প্রতিগ্রাম ৬ হাজার ৩২০ টাকা সমপরিমাণ দাম বাড়ানো হয়েছে ২১, ১৮ ক্যারেট এবং সনাতন পদ্ধতির স্বণের্র ভরিতে।

আজ বুধবার বাজুস এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়। ব্যবসার গতি বাড়াতে আন্তর্জাতিক বাজারে দাম কমায় এ সিদ্ধান্ত হয়েছে বাজুসের সাধারণ সম্পাদক দ্বিলীপ কুমার আগরওয়ালা জানান। এর আগে গত ৬ আগস্ট সব ধরনের সোনার দাম ভরিতে বাড়ানো হয়েছিল ৪ হাজার ৪৩২ টাকা। এতে ওই দিন থেকে ভালো মানের এক ভরি সোনার দাম ছিল ৭৭ হাজার ২১৫ টাকা।

নতুন দাম অনুযায়ী, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম হবে ৭০ হাজার ৫৬৬ টাকা। আগে ছিল ৭৪ হাজার ৬৬ টাকা, ১৮ ক্যারেটের ভরি নিতে লাগবে ৬১ হাজার ৩১৮ টাকা, যা আগে ছিল ৬৫ হাজার ৩১৮ টাকা। এ ছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম কমে ভরিপ্রতি ৪ হাজার ৪১৫ টাকা করা হয়েছে। যা আগে ছিল ৪ হাজার ৭১৫ টাকা। সে হিসেবে ভরিপ্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) দাম দাঁড়ায় ৫১ হাজার ৪৯৫ টাকা, যা আগে ছিল ৫৪ হাজার ৯৯৫ টাকা। তবে রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা অপরিবর্তিত থাকবে।

বাজুসের সাধারণ সম্পাদক দ্বিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞিপ্তিতে বলা হয়, বৈশ্বিক স্থবিরতা, ডলার ও তেলের দরপতন, আন্তর্জাতিক স্বর্ণ বাজারে নজির বিহীন উত্থান-পতন সত্বেও দেশীয় স্বর্ণ বাজারের মন্দাভাব ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে প্রতিকূল পরিস্থিতিতেও বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সিদ্ধান্ত মোতাবেক বৃহস্পতিবার থেকে বাংলাদেশের বাজারে সোনা ও রূপার অলংকারের নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ২৩ জুলাই সব ধরনের স্বর্ণের ভরিতে ২৯১৫ টাকা করে দাম বাড়েছিল। ওই সময় দাম বেড়ে ২২ ক্যারেট সোনার দাম হয় ৭২৭৮৩ টাকা। ২১ ক্যাটে হয় যা আগে ছিল ৬৯৬৩৪ টাকা এবং ১৮ ক্যারেট ছিল ৬০ হাজার ৮৮৬ টাকা। সনাতন পদ্ধতির সোনার দাম ছিল যা আগে ছিল ৫০৫৬৩ টাকা।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর