শিরোনাম
প্রকাশ : ২৩ ডিসেম্বর, ২০২০ ০১:০৭
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০২০ ১১:০২
প্রিন্ট করুন printer

করোনার কারণে ডিসি সম্মেলন স্থগিত

নিজমুল হক বিপুল

করোনার কারণে ডিসি সম্মেলন স্থগিত

ডিসি সম্মেলন হচ্ছে না। আগামি ৫, ৬ ও ৭ জানুয়ারি  ডিসি সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিসি সম্মেলন স্থগিতের নির্দেশ দিয়েছেন। 

ডিসি সম্মেলন স্থগিত করায় মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। ডিসিরাও বলছেন, সরকারের এই সিদ্ধান্ত ইতিবাচক। কোভিড-১৯ পরিস্থিতিতে ঢাকায় জমায়েত করে ডিসি সম্মেলন না করার সিদ্ধান্তকে ডিসিরা স্বাগত জানিয়েছেন।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানিয়েছে, পরবর্তিতে সম্মেলনের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। মঙ্গলবার (২২ ডিসেম্বর) মৌখিকভাবে সকল ডিসিদের এ সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। বুধবার (২৩ ডিসেম্বর) এ বিষয়ে চিঠি দেওয়া হবে।
 
মন্ত্রিপরিষদ বিভাগের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে,  করোনার দ্বিতীয় ধাক্কার বিষয়ে বিশ্বব্যাপী নানান উদ্যোগ নেওয়া হচ্ছে। সেখানে রাষ্ট্র ও সরকার প্রধানসহ সারাদেশের ডিসিদের নিয়ে সম্মেলন অনুষ্ঠানের বিষয়টি দৃষ্টিকটু দেখায়। তাছাড়া প্রথম দিকে এবারের ডিসি সম্মেলন না হওয়ার সিদ্ধান্ত থাকায় এ সংক্রান্ত কাজও তেমন এগুচ্ছিল না। পরে হঠাৎ করে ডিসি সম্মেলনের সিদ্ধান্ত নেওয়ায় সংশ্লিষ্টরা ব্যাপক কাজের চাপে পড়ে গিয়েছিলেন। ফলে অনেক কিছু গুছিয়ে করা সম্ভব হচ্ছিল না।

প্রসঙ্গত, প্রতি বছর জুলাই মাসের তৃতীয় সপ্তাহে ডিসি সম্মেলন হয়ে থাকে। কিন্তু চলতি বছর করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ে সম্মেলন ডিসি সম্মেলন করা যায়নি। পরিকল্পনা ছিল বছরের শেষ দিকে করার। কিন্তু করোনার দ্বিতীয় ধাক্কার আশঙ্কায় ডিসেম্বরেও সম্মেলন না করার সিদ্ধান্ত ছিল। পরে মন্ত্রিপরিষদ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের কয়েকজন কর্মকর্তার আগ্রহের কারণে জানুয়ারিতে সম্মেলন অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

প্রধানমন্ত্রীর সম্মতি নিয়ে সম্মেলন আয়োজনের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন করার কার্যক্রম পরিচালিত হলেও মন্ত্রিপরিষদ বিভাগ ও মাঠ প্রশাসনের অনেক কর্মকর্তাই এই সিদ্ধান্তে খুশি ছিলো না। এই অবস্থায় প্রধানমন্ত্রীর নির্দেশে ডিসি সম্মেলন স্থগিত করা হল।
 
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, ডিসি সম্মেলনকে সামনে রেখে সারাদেশ থেকে ডিসিদের পাঠানো প্রায় তিনশ প্রস্তাব চুড়ান্ত হয়েছে। তিন দিনের সম্মেলনে কয়টি অধিবেশন, কখন কারা উপস্থিত থাকবেন তাও চুড়ান্ত হয়েছিল। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রায় সব দপ্তরে আমন্ত্রণপত্র পাঠানোর প্রস্তুতি ছিলো। ঠিক সেই সময় সম্মেলন স্থগিত করা হয়েছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর