৩১ মে, ২০২২ ২০:৫৪

'ভবিষ্যৎ উন্নয়নের চাবিকাঠি হিসেবে সরকার ডেল্টা প্ল্যান-২১০০ গ্রহণ করেছে'

অনলাইন ডেস্ক

'ভবিষ্যৎ উন্নয়নের চাবিকাঠি হিসেবে সরকার ডেল্টা প্ল্যান-২১০০ গ্রহণ করেছে'

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ভবিষ্যৎ উন্নয়নের চাবিকাঠি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ডেল্টা প্ল্যান-২১০০ গ্রহণ করেছে।

আজ সংসদ ভবনে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

সাক্ষাৎকালে তারা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, ডেল্টা প্ল্যান-২১০০, পরিবেশের ভারসাম্য রক্ষায় যুবসমাজ ও নারীদের প্রশিক্ষণ, সামাজিক সচেতনতা বৃদ্ধি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার লক্ষ্যগুলোর সাথে পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্পৃক্ততা খুব বেশি। নদী ভাঙন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পনি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা, বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ডেল্টা  প্ল্যানের এই লক্ষ্যসমূহ  অর্জনে এলাকাভিত্তিক যুবক ও নারীদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। গাছের চারা রোপন, সামাজিক বনায়ন ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষায় যুবকদের প্রশিক্ষণের পাশাপাশি পরিবেশ সংরক্ষণে ব্যাপক সচেতনতা তৈরি করতে হবে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, দেশের সামগ্রিক উন্নয়নে পরিবেশের প্রভাবকে গুরুত্ব দিয়ে ডেল্টা প্ল্যানের যথাযথ বাস্তবায়নে পরিকল্পনা মন্ত্রণালয় কাজ করছে। পানিসম্পদ মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় ও কর্তৃপক্ষের সাথে সমন্বয় সাধন এবং যুবসমাজ ও ঝরে পড়া নারীদের প্রশিক্ষণের মাধ্যমে বহুমুখী কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। চলন বিলকে সম্পদ হিসেবে কাজে লাগানোর পাশাপাশি আরো অনেক মৃতপ্রায় নদীকে পুনরজ্জীবিত করতে সরকার কাজ করছে।

১৯৮১ সালে স্বদেশ প্রত্যাবর্তনের পর হতে ২০০৮ পর্যন্ত এদেশের মানুষের ভাগ্য পরিবর্তনে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ সংগ্রাম, ভোট-ভাতের অধিকার আদায়ের সংগ্রাম নিয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী 'শেখ হাসিনার সংগ্রাম' নামক একটি পুস্তক সংকলনের কাজ করছেন বলে স্পিকারকে অবহিত করেন এবং স্পিকারের লেখা একটি প্রবন্ধ এই পুস্তকটিকে সমৃদ্ধ করবে বলে জানান। এসময় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর