২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ২২:১৪

জাস্টিন ট্রুডোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ

অনলাইন ডেস্ক

জাস্টিন ট্রুডোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কানাডার আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক মন্ত্রী হারজিত এস সজ্জনের সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী।

চলতি বছরে ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে জাস্টিন ট্রুডোর।

বৈঠক শেষে ড. মোমেন বলেন, আমরা বিশেষ করে দাওয়াত দিয়েছি ওনাদের প্রধানমন্ত্রীকে (জাস্টিন ট্রুডো)। ওনাকে দাওয়াত দিয়েছি বাংলাদেশে আসার আসার জন্য। আমরা বলেছি, এ বছর যদি আসতে পারে, সেপ্টেম্বরে জি-২০ সম্মেলনে তখন যদি ম্যানেজ হয়; এটা হবে প্লাস প্লাস।

কানাডার প্রধানমন্ত্রীর ঢাকা সফরের বিষয়ে বিষয়ে জানতে চাইলে মন্ত্রী সজ্জন জানান, আমি প্রধানমন্ত্রীকে দেওয়া আমন্ত্রণপত্র পৌঁছে দেব।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ঢাকায় সফররত কানাডার মন্ত্রীর সঙ্গে বৈঠকে সে দেশে পালিয়ে থাকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানো নিয়ে আলোচনা হয়েছে।  

এ সময় কানাডার মন্ত্রী জানান, নূর চৌধুরীকে ফেরত দেওয়ার বিষয়টি কানাডার আদালতে প্রক্রিয়াধীন। আদালতের বিষয় নিয়ে রাজনৈতিক ব্যক্তিরা কোনো মন্তব্য করেন না। তবে এটুকু বলা যায়, বিষয়টি সঠিক প্রক্রিয়ায় চলছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা নূর চৌধুরী সম্পর্কে বলেছি। এটি একটি লিগ্যাল প্রসেস।

বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। কানাডার মন্ত্রী জানান, এই সংকট কাটাতে বাংলাদেশকে সহযোগিতা করে যাবে কানাডা। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের যাতে মিয়ানমার ফিরিয়ে নেয়, সেজন্য আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে কানাডাও মিয়ানমারের প্রতি চাপ অব্যাহত রাখবে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর