২৭ মে, ২০২৪ ০২:০৫

ঘূর্ণিঝড় রেমালে ভাঙল বাঁধ, জলোচ্ছ্বাসে ডুবল বাড়িঘর: সবশেষ যা জানা গেল

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় রেমালে ভাঙল বাঁধ, জলোচ্ছ্বাসে ডুবল বাড়িঘর: সবশেষ যা জানা গেল

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব দেখছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল। প্রবল ঘূর্ণিঝড়টি রবিবার রাতে উপকূলে আঘাত হানে। 

রবিবার রাত আটটার দিকে ঘূর্ণিঝড়টির কেন্দ্র মোংলার দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে পশ্চিমবঙ্গ উপকূল ও বাংলাদেশের খেপুপাড়া উপকূল অতিক্রম শুরু করে। ফলে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনাসহ উপকূলীয় বিভিন্ন জেলায় ঝোড়ো হাওয়া বয়ে যায়। এসময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৯০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত। বিভিন্ন এলাকায় জলোচ্ছ্বাসেরও সৃষ্টি হয়েছে, তলিয়ে গেছে বসত বাড়ি ও ফসলের মাঠ।

ঘূর্ণিঝড়টির প্রভাবে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অস্বাভাবিক জোয়ারের তাণ্ডবে বরগুনার আমতলীতে একটি বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গেছে। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে জানিয়েছেন, রেমাল এখনও উপকূল অতিক্রম করছে। এই সময়ে উপকূলজুড়ে ঝোড়ো হাওয়া ও অনেক বৃষ্টি হচ্ছে। তিনি আরও জানিয়েছেন, রেমালের কারণে সোমবারও উপকূলসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হতে পারে। কোনো কোনো জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

এই আবহাওয়াবিদ আরও জানিয়েছেন, রাত সাড়ে ১১টা থেকে ১২টার মধ্যে পটুয়াখালীতে প্রতি ঘণ্টায় ১০২ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া রেকর্ড করা হয়েছে। সাড়ে ১১টায় খেপুপাড়ায় ৯১ কিলোমিটার, রাত ১১টা ৫৬ মিনিটে মোংলায় ৭৬ কিলোমিটার এবং এর আগে সিলেটেও প্রতি ঘণ্টায় ৪১ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া রেকর্ড করা হয়েছে। তার দাবি, কোনো কোনো জায়গায় বাতাসের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার।

এদিকে ঘূর্ণিঝড়ের আগে সাতক্ষীরার শ্যামনগরে বাড়ি থেকে আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে পড়ে গিয়ে শওকাত মোড়ল (৬৫) নামের এক ব্যক্তি মারা যান। অন্যদিকে রেমালের প্রভাবে উচ্চ জোয়ারের পানিতে ভেসে গিয়ে শরীফুল ইসলাম (২৪) নামের একজনের মৃত্যু হয়েছে। রবিবার দুপুরে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধূলাসর ইউনিয়নের কাউয়ারচর এলাকায় এ ঘটনা ঘটে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর