বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ঢাকা-ম্যানিলা সরাসরি বিমান চান ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ঢাকা ও ম্যানিলার মধ্যে আকাশপথে যোগাযোগের জন্য সরাসরি বিমানসেবা চালুর দাবি জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। সংগঠনটি বলেছে, বর্তমানে ঢাকা ও ম্যানিলার মধ্যে সরাসরি বিমান যোগাযোগ নেই। ফলে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে কিছুটা হলেও প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। গতকাল মতিঝিলের চেম্বার ভবনে বাংলাদেশে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেনটি ভিভেনকো টি. বেনডিলোর সঙ্গে দ্বিপক্ষীয় সাক্ষাতে এসব কথা বলেন ডিসিসিআইর সভাপতি আবুল কাসেম খান।

এ সময় উপস্থিত ছিলেন ডিসিসিআইর সহসভাপতি রিয়াদ হোসেন, পরিচালক হোসেন এ সিকদার, হুমায়ুন রশিদ, খন্দকার রাশেদুল আহসান, আলাউদ্দিন মালিক, ওয়াকার আহমদ চৌধুরী প্রমুখ।

ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেনটি ভিভেনকো টি. বেনডিলো বলেন, ফিলিপাইনের উদ্যোক্তাদের বাংলাদেশে তথ্যপ্রযুক্তি, পর্যটন ও পরিবহন, কৃষি, মত্স্য ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাতে বিনিয়োগে প্রচুর সম্ভাবনা রয়েছে। প্রযুক্তিগত জ্ঞানের আদান-প্রদান ও গবেষণা কার্যক্রম পরিচালনা এবং পর্যটন খাতের উন্নয়নে ফিলিপাইন ও বাংলাদেশ যৌথভাবে কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে।

 রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশি ব্যবসায়ীদের এশিয়া অঞ্চলে পণ্য সরবরাহ ও ব্যাণিজ্য সম্প্রসারণে ফিলিপাইন একটি গুরুত্বপূর্ণ গেটওয়ে হিসেবে ভূমিকা রাখতে পারে।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, বাংলাদেশের অবকাঠামো খাতের উন্নয়নে এ খাতে বিদেশি বিনিয়োগের খুবই প্রয়োজন। ফিলিপাইন প্রতি বছর ইলেকট্রনিক পণ্য, যোগাযোগ মেশিনারিজ, রড ও স্টিল, টেক্সটাইল ফেব্রিক্স, কেমিক্যাল, প্লাস্টিক প্রভৃতি পণ্য প্রচুর আমদানি করে। তিনি বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানির জন্য ফিলিপাইনের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর