Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৭ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ জুন, ২০১৯ ০২:৩২

জমি যাচাই করে কেনার পরামর্শ দিলেন বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জমি যাচাই করে কেনার পরামর্শ দিলেন বাণিজ্যমন্ত্রী

বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে যাচাই-বাছাই করে জমি ক্রয়ের পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি। তিনি বলেছেন, যত্রতত্র জমি কিনে প্রতারিত না হয়ে জমি কেনার ক্ষেত্রে আরও সচেতন হতে হবে। প্রয়োজনে বিনিয়োগকারীদের বাণিজ্য মন্ত্রণালয় সহায়তা দেবে বলেও জানান তিনি। গতকাল সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ইউকে বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ইউকেবিসিসিআই) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তিনি একথা বলেন। ২৩ সদস্য প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সিমার্ক গ্রুপের চেয়ারম্যান ইকবাল আহমেদ। বাণিজ্যমন্ত্রী বলেন, বিদেশি বিনিয়োগ আনার জন্য আমরা সারা পৃথিবী    ঘুরে বেড়াচ্ছি। তবে বিনিয়োগের ক্ষেত্রে কিছু সমস্যা এখনো রয়ে গেছে। সেগুলো সমাধানের চেষ্টা করা হচ্ছে। জমি ক্রয়ের ক্ষেত্রে জটিলতার বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে জমি ক্রয়ের ক্ষেত্রে আমাদের নিজেদেরও অনেক সময় সমস্যায় পড়তে হয়। তাই একজন বিনিয়োগকারী যাতে সমস্যায় না পড়েন সে জন্য কাজ করে যাচ্ছি।

টিপু মুন্শি বলেন, আগামী এক থেকে দেড় বছরের মধ্যে রাশিয়ার বাজার উন্মুক্ত হবে। একই সঙ্গে আরও অনেকগুলো বাজার উন্মুক্ত হবে। কিন্তু আমাদের রপ্তানি খাতে মান নিয়ে সমস্যা রয়েছে। ফলে আমাদের আলু উদ্বৃত্ত থাকার পরও রপ্তানি করতে পারছি না। এ জন্য পণ্যের বৈচিত্র্যকরণসহ নতুন নতুন পণ্য রপ্তানিতে যেতে হবে।

মন্ত্রী বলেন, বিভিন্ন ব্যবসায় বিভিন্ন রকমের সমস্যা থাকে। তাই বিনিয়োগকারীরা তাদের সমস্যাগুলো চিহ্নিত করে লিখিত আকারে জানালে সমাধান করা হবে।

বাণিজ্য সচিব মফিজুল ইসলাম বলেন, বিদেশি বিনিয়োগকারীদের এ দেশে জমি ক্রয়ের নিশ্চয়তা দিতে একটি ডাটাবেজ তৈরি করা হচ্ছে। যেখানে বিনিয়োগকারীরা কোথায় জমি ক্রয় করেন তার বিস্তারিত উল্লেখ থাকবে। পাশাপাশি সমস্যা হলে দ্রুত সমাধানও করা যাবে বলে জানান তিনি।

ইকবাল আহমেদ জানান, বৈঠকে বিনিয়োগকারীদের নিরাপত্তা ও নিশ্চয়তাসহ তিনটি বিষয়ে আলোচনা হয়েছে। সেগুলো হলো- বাণিজ্য বাড়াতে মানসম্মত উৎপাদন বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে, বিদেশি বিনিয়োগকারীদের জন্য প্রাইভেট পোর্ট নির্মাণ এবং বিনিয়োগকারীদের জমি ক্রয়ের ক্ষেত্রে নানা জটিলতা রয়েছে সেগুলো নিরসনে করণীয় সম্পর্কে আলোচনা করেছি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর