Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ২৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৮ অক্টোবর, ২০১৯ ০১:৫৭

ঢাকায় পাঁচ দিনব্যাপী দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন শুরু

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় পাঁচ দিনব্যাপী দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন শুরু

মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের উদ্যোগে ঢাকায় পাঁচ দিনব্যাপী দুর্যোগ ব্যবস্থাপনা শীর্ষক অনুশীলন গতকাল শুরু হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও ইউএস আর্মি প্যাসিফিকের যৌথ উদ্যোগে আর্মি গলফ ক্লাবে অনুশীলন উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ অ্যান্ড এক্সচেঞ্জ (ড্রি) বাংলাদেশ নামের ভূমিকম্প দুর্যোগ বিষয়ক অনুশীলনটি গত ২০১০ সাল হতে বাংলাদেশে পরিচালিত হচ্ছে। এই অনুশীলনের মূল উদ্দেশ্য হচ্ছে, ভূমিকম্প মোকাবিলায় সার্চ অ্যান্ড রেসকিউ, যোগাযোগ, চিকিৎসা, আশ্রয় এবং ত্রাণ কার্যক্রমের আলোকে দুর্যোগ ব্যবস্থাপনা টিম গঠনের মাধ্যমে নিজস্ব সক্ষমতা যাচাই এবং মজবুত করা।

 দুর্যোগ  মোকাবিলায় আন্তর্জাতিক যন্ত্রপাতি সম্পর্কে জ্ঞান ও অনুশীলন বৃদ্ধি করে আন্তর্জাতিক ব্যবস্থাসমূহ জাতীয় ব্যবস্থার সঙ্গে একীভূত করা এবং অনুরূপ অনুশীলন যাতে বিভাগীয় দফতরের পরিকল্পনাকারী/দুর্যোগ সমন¡য়কারী (সামরিক ও অসামরিক) স্থানীয় পর্যায়ে আয়োজন করতে পারে তার প্রশিক্ষণ প্রদান করা।

ড্রি এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভূমিকম্প দুর্যোগ সংক্রান্ত বৃহত্তম অনুশীলন। অনুশীলনটি আগামী ৩১ অক্টোবর পর্যন্ত একযোগে ঢাকা ও রংপুরে অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুশীলনের শেষদিন উপস্থিত থাকবেন। অনুশীলনটিতে গতকাল ২৩৭টি বিভিন্ন সংস্থা হতে ৫০০ এর বেশি অংশগ্রহণকারী অংশ নিয়েছেন। এছাড়া ২০টিরও বেশি দেশের শতাধিক অংশগ্রহণকারী এই অনুশীলনে যোগ দিচ্ছেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর