১৪ মে, ২০১৬ ১০:৩১

বাংলাদেশের উদ্যোগে 'ফ্রেন্ডস অব মাইগ্রেশন'র যাত্রা শুরু

নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ:

বাংলাদেশের উদ্যোগে 'ফ্রেন্ডস অব মাইগ্রেশন'র যাত্রা শুরু

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় প্রদত্ত বৈশ্বিক নির্দেশনার আলোকে নিরাপদ, নিয়মতান্ত্রিক, নিয়মিত ও দায়িত্বশীল বহির্গমণ কার্যকর করার মাধ্যমে অভিবাসী সমাজের কল্যাণ ও অধিকার নিশ্চিত করার জন্যে ঐক্যবদ্ধ প্রয়াস চালানোর সংকল্পে যাত্রা শুরু করলো ‘ফ্রেন্ডস অব মাইগ্রেশন’। 

জাতিসংঘে বাংলাদেশ মিশনের উদ্যোগে গতকাল শুক্রবার নবগঠিত ‘ফ্রেন্ডস অব মাইগ্রেশন’ গ্রুপের এ সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। এ গ্রুপের অপর তিন কো-চেয়ার হচ্ছে বেনিন, মেক্সিকো ও সুইডেন। বিশ্বের সকল মহাদেশ থেকে এ পর্যন্ত মোট ২২টি দেশ এই বন্ধু গ্রুপের সদস্য হয়েছে এবং প্রতিদিনই নতুন রাষ্ট্র এই গ্রুপে যোগদানের আগ্রহ প্রকাশ করছে।  

বিশ্বব্যাপী অভিবাসী সমাজের সার্বিক কল্যাণ অর্জনের লক্ষ্যে আগামী ২৯ সেপ্টেম্বর জাতিসংঘ মহাসচিব বান কি মুনের আহ্বানে শরণার্থী ও অভিবাসী ব্যাপকহারে চলাচল মোকাবেলায় এক উচ্চ পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে। নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিতব্য এ সম্মেলনে “ফ্রেন্ডস অব মাইগ্রেশন” গ্রুপ তাদের লক্ষ্য অর্জনে বিশ্ব নেতৃবৃন্দ থেকে ইতিবাচক প্রতিশ্রুতি আদায়ের চেষ্টা চালাবে। সে সব বিষয়েই বিস্তারিত আলোচনা হয় বাংলাদেশ আয়োজিত এ সভায়। 

সাম্প্রতিক সময়ে বিভিন্ন দেশে শরণার্থী ও অভিবাসীরা মারাত্মক পরিস্থিতির শিকার হয়েছে। নিরাপত্তা এবং জীবিকার সন্ধানে প্রিয় মাতৃভূমি ত্যাগকারী অসংখ্য অভিবাসী মানবেতর জীবন-যাপনে বাধ্য হচ্ছেন। এহেন অমানবিক পরিস্থিতির শান্তিপূর্ণ নিষ্পত্তির জন্যে সকল মহলকে সদয় হবার আহ্বান জানানো হয় সভা থেকে। 

জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল ইয়ান এলিয়াসন এতে প্রধান অতিথি ছিলেন। তিনি এই বন্ধু গ্রুপ গঠনের তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন। তিনি ‘গ্লোবাল ফোরাম ফর মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্ট’ (জিএফএমডি) এর বর্তমান চেয়ার হিসেবে বাংলাদেশের গঠনমূলক ভূমিকার প্রশংসা করেন। তিনি আগামী ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিতব্য নবম জিএফএমডি মহাসম্মেলনের সাফল্য কামনা করেন।

এ সভায় জাতিসংঘে গ্লোবাল মাইগ্রেশন গ্রুপের চেয়ার লক্ষ্মী পূরীসহ ফ্রেন্ডস অব মাইগ্রেশন গ্রুপের বিভিন্ন সদস্য রাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি, কূটনীতিক এবং জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাসমূহের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।    


বিডি-প্রতিদিন/ ১৪ মে, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর