Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ এপ্রিল, ২০১৯ ১৬:৪৫

তুরস্কে ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক এবং ভবিষ্যৎ সম্ভাবনা’ সেমিনার অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি

তুরস্কে ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক এবং ভবিষ্যৎ সম্ভাবনা’ সেমিনার অনুষ্ঠিত

আঙ্কারাস্থ বাংলাদেশ দূতাবাস তুরস্কের অন্যতম প্রসিদ্ধ শহর কনিয়ায় ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক এবং ভবিষ্যৎ সম্ভাবনা’ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এছাড়া তিন দিনব্যাপী পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। 

গত সোমবার অনুষ্ঠিত অনুষ্ঠানে তুরস্কের ৩৫টি কোম্পানির প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন। তিন দিনব্যাপী এ পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনী চলে বুধবার পর্যন্ত। 

তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের প্রতিষ্ঠা এবং তার পেছনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভূমিকা সম্পর্কে বিশদ আলোকপাত করেন। 

রাষ্ট্রদূত বাংলাদেশের ভৌগলিক কৌশলগত গুরুত্ব, সাম্প্রতিক সময়ের আর্থ-সামাজিক অর্জন এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের স্বীকৃতি সম্পর্কেও আলোচনা করেন। তিনি বাংলাদেশ ও তুরস্কের মাঝে বিদ্যমান উষ্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের জন্য উভয় পক্ষের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান। 
এছাড়া বাংলাদেশের চলমান উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত হয়ে  বিদ্যমান বাণিজ্য বান্ধব পরিবেশের সুযোগ নেবার জন্য তুর্কি ব্যবসায়ীদের আহ্বান জানান তিনি। 

এছাড়া, কনিয়ার শিল্প ও বাণিজ্য চেম্বার চেয়ারম্যান সেলজুক অজতুর্ক তার বক্তব্যে আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব এবং প্রজ্ঞার ভূয়সী প্রশংসা করেন। তিনি আশা প্রকাশ করেন যে, এ উন্নয়নের ধারা আগামীতে অব্যাহত থাকবে। 

উল্লেখ্য, অনুষ্ঠানে বাংলাদেশে প্রত্যক্ষভাবে ব্যবসার সাথে জড়িত দু’জন তুুর্কি ব্যবসায়ী তাদের অর্জিত ইতিবাচক অভিজ্ঞতা সকলের সামনে তুলে ধরেন। এছাড়া, বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য, অর্থনৈতিক অগ্রসরতা এবং ভবিষ্যৎ সম্ভাবনা বিষয়ে ২টি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। 

একই দিনে তুরস্কের ক্ষমতাসীন দলের এমপি হাজী আহমেদ ওজদেমির ও তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী যৌথভাবে কনিয়া শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত মেভলানা সভ্যতা এবং গবেষণা সাংস্কৃতিক কেন্দ্রে ( ) জাতির জনক বঙ্গবন্ধু ও বাংলাদেশের সার্বিক পরিচয় তুলে ধরতে একটি পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন। উক্ত প্রদর্শনীতে বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রম ও ইতিহাস, ঐতিহ্য বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়া হয়। 

এটি তুরস্কে বাংলাদেশ দূতাবাস, আঙ্কারা কর্তৃক আয়োজিত প্রথম পোস্টার প্রদর্শনী। উক্ত অনুষ্ঠানে কনিয়ার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং মিডিয়ার প্রিন্ট ও ইলেকট্রোনিক সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য