২৮ অক্টোবর, ২০১৯ ০৯:৫৬

ইস্তানবুলে বাংলাদেশ স্টুডেন্টস্ অ্যাসােসিয়েশন তুরস্কের নবীনবরণ

অনলাইন ডেস্ক

ইস্তানবুলে বাংলাদেশ স্টুডেন্টস্ অ্যাসােসিয়েশন তুরস্কের নবীনবরণ

তুরস্কের বাণিজ্যিক রাজধানী ইস্তানবুলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সরকারি-বেসরকারি বৃত্তি নিয়ে পড়তে যাওয়া নতুন বাংলাদেশি শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে বাংলাদেশ স্টুডেন্টস্ অ্যাসােসিয়েশন।

এবছর দেশটিতে ৬০ জন বাংলাদেশি শিক্ষার্থী বৃত্তি নিয়ে অধ্যায়ন করতে যান। এর মধ্যে তুরস্ক সরকারে বৃত্তিতে ৪৪ জন,বাকিরা বেসরকারি বৃত্তি পান। ইস্তানবুলের ২০ জন নতুন শিক্ষার্থীর জন্য আয়োজন করা হয় নবীনবরণ অনুষ্ঠানটির।

রবিবার  মারামারা সাগর পাড়ে ইয়েনিকাপে সাহিল এলাকায় সবুজ চত্বরে আয়োজিত অনুষ্ঠানে ফুল এবং উপহার দিয়ে নবীনদেরকে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বরণ করে নেওয়া হয়। 

বাংলাদেশ স্টুডেন্টস্ এসোসিয়েশন তুরস্কের ভারপ্রাপ্ত সভাপতি ওমর ফারুক হেলালীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা ও তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদলু এজেন্সির ডেপুটি চিফ রিপোর্টার সারওয়ার আলম। প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ স্টুডেন্টস্ অ্যাসোসিয়েশন তুরস্কের উপদেষ্টা সারওয়ার আলম।

অ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক ও মারমারা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষক মোহাম্মদ সালাহ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন নির্বাহী কমিটির সদস্য ইস্তানবুল টেকনিক্যল বিশ্ববিদ্যালয়ের ইকরামুল সোহেল, ইস্তানবুল যাইম বিশ্ববিদ্যালয়ের বোরহান আহমেদ, মারমারা বিশ্ববিদ্যালয়ের আবদুল্লাহ মোহাম্মদ জাবেদ, ইস্তানবুল কমার্স বিশ্ববিদ্যালয়ের নাসরুজ্জামান নাঈম, মারমারা বিশ্ববিদ্যালয়ের ফয়সাল চৌধুরী জোবায়ের ও তারিফা কানিজ, ইস্তানবুল বিশ্ববিদ্যালয়ের আল আমিন মিয়া ও রায়হানা হানী এবং ইস্তানবুল মেদেনিয়্যাত বিশ্ববিদ্যালয়ের রাকিব বিন ওয়ালি।

নবীন শিক্ষার্থীরা তাদের অনুভূতি ব্যক্ত করার পাশাপাশি বিদেশের মাটিতে মুখোমুখি হওয়া নানা সমস্যার কথা জানান। বিশেষ করে নতুন ভাষা শেখা এবং খাবার-দাবারে অভ্যস্ত হতে কষ্ট হচ্ছে বলে উল্লেখ করেন। এসব বিষয়ে অ্যাসােসিয়েশনের পুরানো সদস্যরা নবীনদেরকে বিভিন্ন উপদেশ প্রদান এবং তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রবাসে একে অন্যের সহযোগিতার মাধ্যমেই আমাদের এগিয়ে যেতে হবে। যে দেশে থাকি সে দেশের আইন-কানুন, রীতিনীতির প্রতি শ্রদ্ধাশীল হতে হবে, মেনে চলতে হবে। পাশাপাশি নিজ দেশের ভাবমূর্তি বাড়াতেও ভূমিকা রাখতে হবে।

তুর্কি ভাষা শেখাসহ সব ধরনের সহযোগিতার ক্ষেত্রে অ্যাসোসিয়েশন সর্বদা প্রস্তুত আছে বলে নবীন শিক্ষার্থীদের আশ্বাস দেন বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের নেতারা ।

২০১৪ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ স্টুডেন্টস্ এসােসিয়েশন তুরস্ক বাংলাদেশি শিক্ষার্থীদের কল্যাণ ও সেবায় কাজ করে যাচ্ছে । পাশাপাশি বাংলাদেশি শিক্ষার্থীদের তুরস্কের সরকারি-বেসরকারি বৃত্তি পাওয়ার ক্ষেত্রে তথ্য সরবরাহ, পরামর্শ দিয়ে সহযােগিতা করছে। বর্তমানে সংগঠনটির সদস্য সংখ্যা ৩ শতাধিক।

বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর