২০ জানুয়ারি, ২০২০ ১৩:০৬

মুজিববর্ষে নিউইয়র্কে লাখ ডলারের বাজেটে সম্মেলন

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

মুজিববর্ষে নিউইয়র্কে লাখ ডলারের বাজেটে সম্মেলন

নিউইয়র্কে মুজিববর্ষ উপলক্ষে দুই দিনব্যাপী ‘বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলন’র বাজেট ধার্য করা হয়েছে লাখ ডলার তথা ৮৬ লাখ টাকা।

সেমিনার-সিম্পোজিয়াম, তথ্য-চিত্র প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, জয়-বাংলা কনসার্ট, বঙ্গবন্ধুকে নিয়ে কাব্য-জলসা, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর জীবনী তথা বাঙালির স্বাধিকার-আন্দোলনের প্রকৃত তথ্য অবহিত করা ইত্যাদি কর্মসূচির সমর্থনে ১৯ জানুয়ারি রবিবার সন্ধ্যায় ‘বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলন’র বিভিন্ন সাব-কমিটির প্রস্তুতি সভা হয়।

উল্লেখ্য, ২৮ ও ২৯ মার্চ নিউইয়র্ক সিটির লাগোয়ার্ডিয়া ম্যারিয়ট হোটেলের বলরুমে এই সম্মেলনের আলোকে ২৭ মার্চ (শুক্রবার) জ্যাকসন হাইটসে একটি র‌্যালি অনুষ্ঠিত হবে।

জ্যাকসন হাইটসে জুইশ সেন্টারের এই প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন দুদিনব্যাপী কর্মসূচির মূল কমিটির আহ্বায়ক বিজ্ঞানী-মুক্তিযোদ্ধা ও নিউজার্সিও কাউন্সিলম্যান ড. নূরন্নবী। 

সদস্য-সচিব নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরীর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন প্রধান সমন্বয়কারী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সেক্রেটারি আব্দুল কাদের মিয়া, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রহিম বাদশা, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সেক্রেটারি শাহীন আজমল, হোস্ট কমিটির উপদেষ্টা এ্যানী ফেরদৌস, গোলাম মোস্তফা খান মিরাজ, মোর্শেদ আলম, রাশেদ আহমেদ, মহানগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক সুব্রত তালুকদার, র‌্যালি কমিটির শুভ রায়, কাব্য-জলসা কমিটির সদস্য-সচিব গোপন সাহা, সাংস্কৃতিক উপ-কমিটির মঞ্জুর কাদের, সাহাবউদ্দিন চৌধুরী লিটন ও স্মৃতি ভদ্র, ইভেন্ট ম্যানেজমেন্টের চেয়ারপারসন শারমিন রেজা ইভা, সেমিনারের মোশারফ হোসেন, চলচ্চিত্র প্রদর্শনীর কনভেনর মিনহাজ সাম্মু, উদীচী শিল্পী গোষ্ঠীর জীবন বিশ্বাস, শিল্পকলা একাডেমির মনিকা রায় চৌধুরী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির স্বীকৃতি বড়ুয়া, সেক্টর কমান্ডারস ফোরামের সেক্রেটারি মুক্তিযোদ্ধা রেজাউল বারি, হোস্ট কমিটির সমন্বয়কারী আসরাব আলী খান লিটন, খ্যাতনামা সমাজকর্মী রাহাত মুক্তাদির এবং গোলাম ফারুক ভূঁইয়া, ওয়াশিংটন ডিসি থেকে আসা সংগঠক শিব্বির আহমেদ, মিডিয়া কমিটির শহিদুল মল্লিক বাঁধন প্রমুখ।

প্রস্তুতি সমাবেশে সর্বস্তরের প্রতিনিধিত্বকারী নেতৃবৃন্দের সমাগম ঘটেছিল। অংশগ্রহণকারীরা সংকল্প ব্যক্ত করেন যে, দেশের বাইরে মুজিববর্ষের সেরা অনুষ্ঠান তারা উপহার দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

উল্লেখ্য, নিউইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেট, বাংলাদেশ মিশন, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরাম, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, বিপা, উদীচীসহ অর্ধশত সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। 

ওয়াশিংটন ডিসিতেও প্রবাসীদের বিভিন্ন সংগঠনের উদ্যোগে সভা-সেমিনার-সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি নতুন প্রজন্ম নিয়ে সেমিনারের প্রস্তুতি চলছে। ফ্লোরিডা, জর্জিয়া, ক্যালিফোর্নিয়া, নিউজার্সি, পেনসিলভেনিয়া, বস্টন, মিশিগান, শিকাগো, টেক্সাস, বাফেলো প্রভৃতি স্থানেও মুজিববর্ষ যথাযথভাবে উদযাপনের প্রস্তুতি চলছে বলে জানা গেছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর