শিরোনাম
প্রকাশ : ১১ আগস্ট, ২০২০ ১৬:১০
আপডেট : ১১ আগস্ট, ২০২০ ১৬:১৮

শ্রীলঙ্কায় শেখ কামাল ও বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় শেখ কামাল ও বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন

যথাযোগ্য মর্যাদা এবং আনন্দঘন পরিবেশে শ্রীলঙ্কায় বাংলাদেশ হাইকমিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম এবং বীর মুক্তিযোদ্ধা ও জাতির পিতার বড় ছেলে শেখ কামালের ৭১ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় ছিল ‘বঙ্গমাতার ত্যাগ ও সুন্দরের প্রতীক।’

অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে ভারপ্রাপ্ত হাইকমিশনার হযরত আলী খান এবং প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর সৈয়দ মাকসুমুল হাকীম। 

এরপর ভারপ্রাপ্ত হাইকমিশনারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তাগণ বাঙ্গালির স্বাধিকার আন্দোলন এবং মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু তথা মুক্তিসংগ্রামীদের বঙ্গমাতা ও শেখ কামাল যেভাবে উদ্দীপনা যুগিয়েছিলেন সে বিষয়ে আলোকপাত করেন। বক্তাগণ বাংলাদেশের সাংস্কৃতিক এবং ক্রীড়াঙ্গনে শেখ কামালের অবদানের কথা বিশেষভাবে স্মরণ করেন।

করোনাভাইরাস এবং স্থানীয় স্বাস্থ্য নির্দেশাবলী মেনে বিশেষ কলেবরে আয়োজিত এই অনুষ্ঠানে হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারবর্গ এবং বেশকিছু শ্রীলঙ্কানসহ উল্লেখযোগ্য সংখ্যক শিশু-কিশোর উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বঙ্গমাতা এবং শেখ কামালের উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের শুরুতে উপস্থিত শিশু-কিশোররা কবিতা পাঠের আসরে অংশগ্রহণ করে এবং শেষ পর্যায়ে শেখ কামাল ও বঙ্গমাতার জন্মদিনের কেক কাটে এবং জন্মদিন সংক্রান্ত যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করে।

বিডি প্রতিদিন/এজে


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর