২৩ নভেম্বর, ২০২১ ০৮:৪৪

ইউরোপে করোনার হানা, অস্ট্রিয়ায় লকডাউন

হাসান তামিম, অস্ট্রিয়া

ইউরোপে করোনার হানা, অস্ট্রিয়ায় লকডাউন

মহামারি করোনাভাইরাসের প্রকোপ আবারও শুরু হয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। এদিকে করোনার সংক্রমণ তুলনামূলক ভাবে বৃদ্ধি পাওয়ায় অস্ট্রিয়ায় আগামী ২০ দিনের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। 

লকডাউনে শপিং মল, সেলুন, বিউটি পার্লার, রেস্তোরা ও বার বন্ধ থাকবে। তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সুপারশপ, ফার্মেসি, গ্যাসস্টেশন, তেলের পাম্প খোলা থাকবে। এছাড়া রেস্তোরাগুলোতে ডেলিভারি সার্ভিস চালু থাকবে। তবে সেখানে মাস্ক পরিধান, নিরাপদ দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক। লকডাউন অমান্য করলে ত্রিশ হাজার ইউরো পর্যন্ত জরিমানা গুনতে হবে। 

এদিকে অস্ট্রিয়ার সরকার ভ্যাকসিন প্রদানের উপর জোর প্রদান করেছেন। আগামী বছর ফেব্রুয়ারি থেকে অস্ট্রিয়া বসবাসরত সকলের জন্য ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। যারা ভ্যাকসিন গ্রহণ করতে অনীহা প্রকাশ করবেন, তাদের তিন হাজার ছয়শত ইউরো জরিমানা গুনতে হবে। 

রবিবার অস্ট্রিয়ার স্থানীয় টিভিতে অস্ট্রিয়ার স্বাস্থ্য মন্ত্রী ভলফগাং মুকস্টাইন বলেন, যারা ভ্যাকসিন গ্রহণ করেননি তাদের জন্য লকডাউন অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, অস্ট্রিয়ায় সকলেই ভ্যাকসিন গ্রহণ করলে কিংবা সকলেই করোনা আক্রান্ত হলে এই মহামারীর সমাপ্তি ঘটবে। কোন বয়স থেকে টিকাগ্রহণ করা উচিত এবং টিকা প্রত্যাঘাতকারীদের শাস্তি কতটা হওয়া উচিত সে বিষয় সুস্পষ্ট দিকনির্দেশনা থাকা উচিত। 

সোমবার অস্ট্রিয়াতে নতুন আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ৮০৬ জন। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৩ হাজার ৫৪ জন এবং আইসিইউতে চিকিৎসা নিচ্ছেন ৫৬২ জন। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর