১ ডিসেম্বর, ২০২১ ১৯:৪৪

দেশের রেলখাতে স্পেনকে বিনিয়োগের আহ্বান রেলমন্ত্রীর

স্পেন প্রতিনিধি

দেশের রেলখাতে স্পেনকে বিনিয়োগের আহ্বান রেলমন্ত্রীর

স্পেনকে বাংলাদেশের রেলখাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। গতকাল মঙ্গলবার স্পেনের ট্রান্সপোর্ট, মোবিলিটি ও আরবান এজেন্ডা বিষয়ক মন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজের সাথে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের দ্বিপাক্ষিক বৈঠকের সময় এই আহ্বান জানান তিনি।

এর আগে স্পেনের পাসেও দে লা কাসতেয়ানায় অবস্থিত ট্রান্সপোর্ট, মোবিলিটি ও আরবান এজেন্ডা মন্ত্রণালয়ের সভাকক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়।
 
রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন রেলসচিব মো. সেলিম রেজা, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক কামরুল আহসান ও মনজুর উল আলম চৌধুরী।

আর স্পেনের পক্ষে ট্রান্সপোর্ট, মোবিলিটি ও আরবান এজেন্ডা বিষয়ক মন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজের নেতৃত্বে উপস্থিত ছিলেন মিনিস্টার’স কেবিনেটের ডাইরেক্টর রিকার্ডো মার ও ইন্টারন্যাশনাল কেবিনেটের ডেপুটি ডাইরেক্টর ডি বোরখা কোনদাদো।
 
দুই দেশের মন্ত্রী পর্যায়ের এ ধরনের বৈঠক এবারই প্রথম অনুষ্ঠিত হওয়ায় বৈঠকের শুরুতেই স্পেনের মন্ত্রী বাংলাদেশের রেলমন্ত্রীকে ধন্যবাদ জানান। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরার পাশাপাশি রেল সেক্টরে নেয়া মহাপরিকল্পনার কথা তুলে ধরে স্পেনকে বিনিয়োগের আহবান জানান।

জবাবে রাকেল সানচেজ বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশের রেল সেক্টর সম্পর্কে আরও জানার আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি একটি সমঝোতা স্মারক সাক্ষরের প্রস্তাব করেন। বৈঠকে ঢাকা-পায়রা বন্দর পর্যন্ত ২৬৪ কিলোমিটার রেলপথ নির্মাণে বিনিয়োগ, বেশকিছু ভবিষ্যৎ প্রকল্প, স্পেনের বিশেষায়িত বিনিয়োগ স্কিম (ফিয়েম লোন) সহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

উল্লেখ্য, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল স্পেনের রেলওয়ে এসোসিয়েশন (মাফেক্স) এর আমন্ত্রণে মাদ্রিদে অনুষ্ঠিতব্য রেললাইভ ২০২১ এক্সিবিশনে ৩০ নভেম্বর সকালে অংশগ্রহণ করেন। বিকালে মাদ্রিদ ফেয়ার গ্রাউন্ড (ইফেমাতে) বাংলাদেশের রেল সেক্টর নিয়ে একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয় যেখানে বাংলাদেশের রেল সেক্টর নিয়ে আগ্রহী কোম্পানিসমূহ অংশগ্রহণ করে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর