শিরোনাম
১৬ নভেম্বর, ২০২২ ১৩:৪৬

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত

যুক্তরাজ্য প্রতিনিধি

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত

মৌলবাদ, সাম্প্রদায়িকতা ও যুদ্ধাপরাধীমুক্ত একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয় ঘোষণার মাধ্যমে শেষ হয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার বার্ষিক সাধারণ সভা। সাধারণ সভার শেষ পর্বে বিশিষ্ট সাংবাদিক সৈয়দ আনাস পাশাকে সভাপতি এবং বাচিক শিল্পী মুনিরা পারভিন ও সংস্কৃতিকর্মী স্মৃতি আজাদকে সাধারণ সম্পাদক করে আগামী এক বছর সংগঠনকে নেতৃত্ব দিতে গঠন করা হয়েছে নতুন কার্যকরী কমিটি।

১৩ নভেম্বর, রবিবার পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে অনুষ্ঠিত সভায় সংগঠনের সদস্যবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন ব্রিটেনে মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক সুলতান শরীফ, প্রবাসী মুক্তিযুদ্ধ সংগঠক মাহমুদ এ রউফ, রনাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক আবু মুসা হাসান, সাহিত্যিক ও সিনিয়র সাংবাদিক হামিদ মোহাম্মদ প্রমূখ।

সংগঠনের সভাপতি সৈয়দ এনামুল ইসলামের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুনিরা পারভিনের পরিচালনায় অনুষ্ঠিত সভার শুরুতে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৭১ এর ১৪ই ডিসেম্বর নিহত শহীদ বুদ্ধিজীবী, মহান মুক্তিযুদ্ধে শহীদ ৩০ লক্ষ মানুষ, ৭৫ এর ১৫ই আগষ্ট ঘাতকের বুলেটে প্রাণ বিসর্জন দেয়া বঙ্গবন্ধু ও তাঁর পরিবার সদস্য, ৩রা নভেম্বর জেল হত্যার শিকার জাতীয় নেতৃবৃন্দসহ ৭৫ পরবর্তী সময়ে স্বৈরাচার ও সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলনে নিহত শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

কেন্দ্রীয় ও যুক্তরাজ্য নির্মূল কমিটির উপদেষ্টা কিংবদন্তী সাংবাদিক কলামিষ্ট আবদুল গাফ্ফার চৌধুরী, সাধারণ সম্পাদক রুবি হক ও সংগঠনের বার্মিংহাম কমিটির সাধারণ সম্পাদক সদ্য প্রয়াত এলাহি হক শেলুর মৃত্যুতে সভায় শোক প্রস্তাব উত্থাপন করেন সহকারী সাধারণ সম্পাদক স্মৃতি আজাদ।

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুনিরা পারভিন সভায় সাধারণ সম্পাদকের রিপোর্ট পেশ করেন। কোষাধ্যক্ষ এনামুল হক আর্থিক রিপোর্ট ও সাংগঠনিক সম্পাদক শাহ মুস্তাফিজুর রহমান বেলাল উপস্থাপন করেন সাংগঠনিক রিপোর্ট। এরপর রাজনৈতিক রিপোর্ট উত্থাপন করা হয়। সাধারণ সভার শেষ পর্বে  আগামী এক বছরের জন্য গঠিত হয় সংগঠনের নতুন কমিটি।

সংগঠনের তিন উপদেষ্টা প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান শরীফ, প্রবাসী মুক্তিযুদ্ধ সংগঠক মাহমুদ এ রউফ, মুক্তিযোদ্ধা সাংবাদিক আবু মুসা হাসান, সিনিয়র সাংবাদিক ও লেখক হামিদ মোহাম্মদ এবং ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সদস্য, ইউরোপীয়ান কমিটির সাধারণ সম্পাদক আনসার আহমেদ উল্লার পরিচালনায় অনুষ্ঠিত এই পর্বে সৈয়দ আনাস পাশাকে সভাপতি এবং মুনিরা পারভিন ও স্মৃতি আজাদকে সাধারণ সম্পাদক করে আগামী এক বছরের জন্য নতুন নির্বাহী কমিটি গঠনের ঘোষণা দেয়া হয়।

পূর্ণাঙ্গ কমিটির অন্য সদস্যরা হলেন সহ সভাপতি মতিয়ার চৌধুরী, নিলুফা ইয়াসমীন হাসান, হরমুজ আলী, জামাল আহমেদ খান,  নাজমা হোসেইন, হিফজুর রহমান খান (মিডল্যান্ড) ও মকিস মনসুর (ওয়েলস), সহকারী সাধারণ সম্পাদক শাহ মোস্তাফিজুর রহমান বেলাল ও জুয়েল রাজ, কোষাধ্যক্ষ মো: এনামুল হক, সাংগঠনিক সম্পাদক সুশান্ত দাশ প্রশান্ত, তথ্য ও গবেষণা সম্পাদক রুকসানা পারভিন জোসনা, প্রেস সেক্রেটারী আ স ম  মাসুম, প্রকাশনা সম্পাদক রুমানা রাখি, সংস্কৃতি বিষয়ক সম্পাদক সেলিনা আখতার জোসনা।

নির্বাহী সদস্য: সৈয়দ এনামুল ইসলাম, নুরুদ্দিন আহমেদ, পুস্পিতা গুপ্ত, আঞ্জুমান আরা অঞ্জু, কাউন্সিলার মঈন কাদরী, জেসমিন চৌধুরী (ওয়েলস) ও মোহাম্মদ গোলাম কিবরিয়া।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর