২৬ মার্চ, ২০২৩ ১১:৫৪

ব্যাংককে যথাযোগ্য মর্যাদায় গণহত্যা দিবস পালিত

অনলাইন ডেস্ক

ব্যাংককে যথাযোগ্য মর্যাদায় গণহত্যা দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় শনিবার (২৫ মার্চ) গণহত্যা দিবস পালন করেছে ব্যাংককে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। অনুষ্ঠানের শুরুতে ২৫ মার্চ ভয়াল কালো রাতে শাহাদাতবরণকারী শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে এক মিনিট নিরবতা পালন করা হয়।  

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের (মিনিস্টার) রাজনৈতিক ও মিশন উপ-প্রধান মিজ মালেকা পারভীন, এনডিসি এবং মিনিস্টার (কনস্যুলার) হাসনাত আহমেদ। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অন্যান্য শহীদ সদস্য, ২৫ মার্চ ভয়াল কালো রাতে শাহাদাতবরণকারী শহীদ, ভাষা শহীদ ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি কামনা এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন দূতাবাসের কাউন্সেলর (শ্রম) মোঃ ফাহাদ পারভেজ বসুনীয়া। 

এসময় দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দিবসটির উপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। 

আলোচনা পর্বে দূতাবাসের মিনিস্টার (কনস্যুলার) হাসনাত আহমেদ বক্তব্য প্রদান করেন। তিনি তাঁর বক্তব্যে গণহত্যার সংজ্ঞা, গণহত্যা কনভেনশন এর আলোকে ২৫ মার্চের গণহত্যার বিভিন্ন দিক তুলে ধরেন। এছাড়া, বিশ্বের অন্যান্য দেশে সংঘটিত গণহত্যার কথাও উল্লেখ করেন। ভবিষ্যতে ২৫ মার্চের গণহত্যা আন্তর্জাতিক স্বীকৃতি পাবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

রাষ্ট্রদূত মো: আব্দুল হাই তাঁর বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ২৫ মার্চ ভয়াল কালো রাতে শাহাদাতবরণকারী শহীদ ও মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাঁদের আত্মার মাগফেরাত কামনা করেন। রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে গণহত্যা দিবসের প্রেক্ষাপট, পাকিস্তান সামরিক বাহিনীর নির্মম হত্যাকাণ্ড ইত্যাদি বিষয় তুলে ধরেন। তিনি ২৫ মার্চের গণহত্যাকে বাঙালি ইতিহাসের ক্ষত হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এ স্মৃতি সাথে নিয়েই আমাদের সামনে অগ্রসর হতে হবে। গণহত্যার সঠিক ইতিহাস তুলে ধরার জন্য তিনি সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানান। 

উল্লেখ্য, ২৫ মার্চ কালো রাতে শাহাদাতবরণকারী শহীদদের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন করে সন্ধ্যায় দূতাবাস প্রাঙ্গণে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান মোঃ মাসূমুর রহমান।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর