১২ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:০৯
জরিপ রিপোর্ট

পুনরায় প্রেসিডেন্ট হিসেবে বাইডেন ও ট্রাম্পকে চায় না ৫৬ শতাংশ আমেরিকান

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

পুনরায় প্রেসিডেন্ট হিসেবে বাইডেন ও ট্রাম্পকে চায় না ৫৬ শতাংশ আমেরিকান

জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প।

অধিকাংশ আমেরিকানই জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্পে নাখোশ। উভয়েই খুব বেশী বয়সী বলে পুনরায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে যথাযথভাবে দায়িত্ব পালনে সক্ষম হবেন বলে মনে করেন না আমেরিকানরা। ৮ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের স্পেশাল কাউন্সেল রোবার্ট হুর প্রেসিডেন্ট বাইডেনকে ‘সুস্থ তবে দুর্বল স্মৃতি শক্তিসম্পন্ন ব্যক্তি’ হিসেবে মন্তব্য করার পর ৯ ও ১০ ফেব্রুয়ারি এবিসি নিউজ/ইপসোস যৌথভাবে জরিপ পরিচালনা করেছে। 

স্থানীয় সময় রবিবার প্রকাশিত জরিপ রিপোর্ট অনুযায়ী, ৮৬% আমেরিকান বলেছেন যে, ৮১ বছর বয়েসী জো বাইডেন পুনরায় প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্যে খুবই বেশী বয়সী। এ জরিপে ৭৭ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্পের ব্যাপারেও জিজ্ঞাসা করা হয়েছিল। এর জবাবে ৫৬% বলেছেন যে, জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প উভয়েই বয়সে অনেক প্রবীণ। তাদের পরিবর্তে দুই পার্টি থেকেই অপেক্ষাকৃত কম বয়সী প্রার্থীকে মনোনীত করা দরকার বলে জরিপে অংশগ্রহণকারীরা অভিমত দিয়েছেন। আলাদাভাবে প্রশ্নের জবাবে ২৭% বলেছেন যে বাইডেন অনেক বেশী বুড়ো। এক্ষেত্রে মাত্র ৩% ট্রাম্পকে বেশী বুড়ো উল্লেখ করেছেন। 

১৮ বছরের অধিক বয়েসী আমেরিকানের মধ্যে এই জরিপ চালানো হয়। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নথি সংরক্ষণে অবহেলার তদন্তে জো বাইডেনের ব্যাপারে স্পেশাল কাউন্সেল উপরোক্ত মন্তব্য করায় সারা আমেরিকায় তুমুল হৈ চৈ পড়ে যায়। নির্বাচনী ময়দানে বাইডেনের যোগ্যতা নিয়েও প্রশ্নের উদ্রেক ঘটেছে। যদিও প্রেসিডেন্ট বাইডেন সেই অভিযোগ অস্বীকার করে বলেন, বয়সে প্রবীণ হলেও স্মৃতি শক্তিতে কোন সমস্যা নেই। সবকিছু ঠিকঠাকমতই করছেন। 

উল্লেখ্য, রোবার্ট হুরকে তদন্তের দায়িত্ব দেয়া হয় গত বছর বাইডেনের বাড়ির ময়লা-আবর্জনার স্তুপ থেকে গুরুত্বপূর্ণ নথি উদ্ধারের ব্যাপারে। তদন্তে স্পেশাল কাউন্সেল ওইসব নথি সংরক্ষণে বাইডেনের ইচ্ছাকৃত গাফিলতি অথবা অবজ্ঞা/উদাসীনতার কোন ছাপ দেখতে পাননি। সেজন্য তার মনে হয়েছে যে, বয়সের কারণে হয়তো নথিগুলো যথাযথভাবে সংরক্ষণের খেয়াল ছিল না বাইডেনের। আরও উল্লেখ্য, নথিগুলো বাইডেন যখন ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন সে সময়ের। 

গত সেপ্টেম্বর পরিচালিত একই ধরনের জরিপে (এবিসি নিউজ/ওয়াশিংটন পোস্ট) ৭৪% আমেরিকান জো বাইডেনকে বয়সের কারণে পুনরায় প্রেসিডেন্ট হিসেবে পছন্দ করেননি। এবারের জরিপে সে হার বেড়ে ৮৬% হয়েছে। 

বাইডেনের নির্বাচনী টিমের কো-চেয়ার মিচ ল্যান্ড্রিউ জরিপ রিপোর্টের কঠোর সমালোচনা করে বলেছেন, বাইডেন কোনভাবেই অযোগ্য নন-তা সকল কর্মকাণ্ডে প্রমাণিত। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর