২৯ এপ্রিল, ২০২০ ১১:১৪

রমজান পেয়েও যে গুনাহ মাফ করাতে পারল না তার জন্য আফসোস

মাওলানা সেলিম হোসাইন আজাদী

রমজান পেয়েও যে গুনাহ মাফ করাতে পারল না তার জন্য আফসোস

আজ পঞ্চম রোজা পালন করছি আমরা। আশা করি এ পাঁচ দিনের সিয়াম সাধনা আমাদের ভিতরজগৎ কিছুটা হলেও আলোকিত করেছে। যে যতটুকু আন্তরিকতার সঙ্গে প্রভুকে পাওয়ার সাধনা করবে, প্রভুও তার প্রতি ততটুকুও এগিয়ে আসবেন। পৃথিবী এমন ভয়াবহ অবস্থায় এসেছে যে, আমরা জানি না আরও একটি রোজা আমরা পাব কি-না। জানি না আজকের ইফতার কিংবা কালকের সাহরি আমাদের সৌভাগ্যে হবে কি-না। এমন পরিস্থিতিতে আমরা যে সময়টুকু পাচ্ছি আল্লাহকে রাজি করানোর জন্য নিজের পুরো জীবনের গুনাহ মাফ করিয়ে নেওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করতে হবে। 

বুখারি শরিফের বর্ণনায় এসেছে, একদিন নবীজি (সা.) মিম্বরের সিঁড়িতে পা রাখার সঙ্গে সঙ্গে বলে উঠলেন আমিন। পরের সিঁড়িতেও পা রেখে বললেন, আমিন। আমিন বললেন, তৃতীয় সিঁড়িতে পা রেখেও। বলা নেই কওয়া নেই হঠাৎ এমন করুণ সুরে ব্যথা ভরা মনে আমিন আমিন বলার রহস্য কী- সাহাবিরা জানতে চাইলেন। মলিন মুখে নবীজি বললেন, আমার প্রিয় সাহাবিরা! একটু আগেই জিবরাইল এসেছে আমার কাছে। বড় বেদনার কথা বলে গেল সে। বলল, হে আল্লাহর নবী! তিন পোড়া কপালের জন্য এখন আমি বদদোয়া করব, প্রতিটি দোয়া শেষে আপনি আমিন বলবেন। 

তারপর নবীজি বলেন, আমি যখন প্রথম সিঁড়িতে পা রাখি, জিবরাইল বলল, বৃদ্ধ বাবামাকে পেয়েও যে জান্নাত অর্জন করতে পারল না তার জন্য ধ্বংস। আমি বললাম, আমিন। দ্বিতীয় সিঁড়িতে যখন পা রাখি, জিবরাইল বলল, যে আপনার নাম শুনবে কিন্তু দরুদ শরিফ পড়বে না, তার জন্য ধ্বংস। আমি বললাম, আমিন। আর যে রমজান মাস পাবে কিন্তু নিজের গোনাহ মাফ করিয়ে নিজেকে জান্নাত উপযোগী মানুষ বানাতে পারবে না, তার জন্যও ধ্বংস। তৃতীয় সিঁড়িতে পা রাখার সময় এ দোয়া করল জিবরাইল। আমি বললাম, আমিন। অনেকেই ভাবছেন, মাত্র তো সিয়াম শুরু হলো। আর কয়েকদিন পর থেকে কোমর বেঁধে ইবাদতে লেগে যাব। কেঁদেকেটে সব গোনাহ মাফ করিয়ে নেব। এটি স্রেফ শয়তানের ধোঁকা ছাড়া কিছুই নয়। শয়তান এভাবে আমাদের মূল্যবান সময়টুকুতে অলসতা ঢেলে দেয়। আমরা আজ করছি কাল করছি করে একদিন দেখি রমজান শেষ হয়ে গেছে। বিগত জীবনের দিকে তাকালে দেখা যাবে, প্রতি রমজানের আগেই আমাদের পরিকল্পনা থাকে এবারের রমজান থেকে পাক্কা মুসল্লি, ভালোমানুষ হয়ে যাব। কিন্তু দেখা যায় রোজা এলেই এক ধরনের অলসতা আমাদের ঝেঁকে ধরে। কীভাবে যেন রমজান শেষ হয়ে যায়। কীভাবে যেন আরেক রমজান চলে আসে। আর আমরা সেই কাতারে পড়ে যাই, যার উদ্দেশে নবীজি (সা.) বলেছেন, রমজান পেয়েও যে গোনাহ মাফ করাতে পারল না তার জন্য ধ্বংস। 

হে পাঠক! শয়তানের সব মন ভোলানো প্রলোভন ঝেড়ে শক্ত হয়ে দাঁড়ান। আসুন! সামনের দিনগুলোর প্রতিটি মুহূর্ত আল্লাহকে রাজিখুশি করানোর সাধনায় কাটিয়ে দিই। মনে রাখবেন, যে সুযোগ চলে যায়, তা আর ফিরে আসে না। করছি করব, ভালো হচ্ছি হব- এসব কথা আসলে শয়তানের ধোঁকা ছাড়া কিছুই নয়। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে আখেরাতের ভালোটুকু বোঝার তাওফিক দিন। দুনিয়ার প্রতারণা থেকে আমাদের সবাইকে হেফাজত করুন। আমিন। লেখক : বিশিষ্ট মুফাসসিরে কোরআন ও গণমাধ্যম ব্যক্তিত্ব, চেয়ারম্যান : বাংলাদেশ মুফাসসির সোসাইটি। www.selimazadi.com

সর্বশেষ খবর