শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:১৩

গলফ

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের মাহির সাফল্য

ক্রীড়া প্রতিবেদক

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের মাহির সাফল্য

যুক্তরাষ্ট্রের গলফে সাফল্য পেয়েছেন বাংলাদেশের তরুণ গলফার আফনান মাহমুদ চৌধুরী মাহি। আলাবামায় অনুষ্ঠিত ‘বার্মিংহাম  স্প্রিং ইনভাইটেশনাল গলফ টুর্নামেন্টে’ বাংলাদেশি এই অ্যামেচার গলফার চতুর্থ হয়েছেন। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছেন টেক্সাসের জেন ব্রুকস। এটি ন্যাশনাল কলেজ কারিকুলাম লিগ (এনসিএএ) কর্তৃক অনুমোদিত যুক্তরাষ্ট্রের আন্তঃবিশ্ববিদ্যালয় গলফ টুর্নামেন্ট। মাহি প্রথম বাংলাদেশি হিসেবে গলফের ওপর শতভাগ বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন। বাংলাদেশ প্রতিদিনকে মাহি বলেন, ‘আমার স্বপ্ন পিজিএ ট্যুরে খেলা। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এ টুর্নামেন্টে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করা।’

দুই রাউন্ডের খেলায় অংশ নিয়েছিলেন মোট ৭৭ জন গলফার। মাহি পারের চেয়ে এক শট বেশি খেলেছেন।  এটি যুক্তরাষ্ট্রের এনসিসি পর্যায়ের প্রথম বিভাগের টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে এশিয়া থেকে অংশ নিয়েছেন আফনানসহ মাত্র তিনজন গলফার। এদের মধ্যে বাকি দুজন ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের। উপমহাদেশের গলফ কোর্সটা সাধারণত ৬৫০০ গজের হয়ে থাকে। কিন্তু যুক্তরাষ্ট্রের এই কোর্স ৮০০০ গজের। সাধারণত ১৮  হোলের এক রাউন্ড হলেও সেখানে খেলতে হয়েছে ২১ হোলে।

মাহি ২০১৩ সালে চীনের এশিয়ান যুব গেমসে খেলেছেন। সেটি ছিল তার প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট।  ২০১৫ সালে ঢাকায় হওয়া এশিয়ান ট্যুরে খেলেছেন। যুক্তরাজ্যে ব্রিটিশ জুনিয়র ওপেন খেলেছেন ২০১৬ সালে। চীনে ২০১৬ সালে ফালদো সিরিজি অনূর্ধ্ব-১৬ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ায় যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালেয় বৃত্তি পেয়ে খেলতে যান।


আপনার মন্তব্য