শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৬ এপ্রিল, ২০২০ ২৩:৫৮

টুকিটাকি

কিউই তারকার মৃত্যু

নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটার জোক অ্যাডওয়ার্ড ৬৪ বছর বয়সে মারা গেছেন। তাকে বলা হয় নেলসনের কিংবদন্তি। ৭০ ও ৮০ দশকে দাপুটে ক্রিকেট খেলেছেন তিনি। নিউজিল্যান্ড জাতীয় দলের হয়ে তিনি ৮টি টেস্ট ও ৬টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। ‘বিগ হিটার’ হিসেবে তার অন্যরকম খ্যাতি ছিল।

 

চলে গেলেন ইংলিশ তারকা

কাউন্টি ক্লাব গ্লামারগন ও ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার পিটার ওয়াকার আর নেই। তার বয়স হয়েছিল ৮৪ বছর। প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি ১৭ হাজার রান করেছেন, উইকেট নিয়েছেন ৭৭০টি। ৭৪০টি ক্যাচও নিয়েছেন তিনি। ৬০-র দশকে তিনি ছিলেন একজন গ্রেট ফিল্ডার।

 

আক্রান্ত হওয়ায় আত্মহত্যা

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আত্মহত্যা করেছেন ফ্রান্সের লিগ-ওয়ান এর ক্লাব রেইমসের ডাক্তার বারনার্ড গঞ্জালেস। লিগ-ওয়ানের ক্লাবটি এক বিবৃতিতে জানিয়েছে, ‘বারানার্ডের জন্য পুরো ক্লাব কাঁদছে। তিনি শুধুমাত্র ক্লাবের এক ডাক্তারই ছিলেন না, সব খেলোয়াড় তাকে ভীষণ পছন্দ করতেন।’

 

করোনায় রাগবি কিংবদন্তির মৃত্যু

টম ডিম্পসে। মার্কিন যুক্তরাষ্ট্রে একজন কিংবদন্তির মর্যাদায় অভিষিক্ত। নিউ অর্লিন্সের জার্সিতে দীর্ঘদিন আমেরিকান ফুটবল খেলেছেন। ন্যাশনাল ফুটবল লিগে তিনি খ্যাতিমানদের মধ্যেও সেরা। ৬৩ গজ দূর থেকে গোল করার বিরল দৃষ্টান্ত স্থাপনকারী এই কিংবদন্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। গত ২৫ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হন টম ডিম্পসে। আগে থেকেই তিনি আলজেইমার এবং ডেমনেশিয়ায় ভুগছিলেন। এসব সমস্যার সঙ্গে করোনা যুক্ত হওয়ার পর গত শনিবার মৃত্যুর কোলে ঢলে পড়েন টম। নিউ অর্লিন্স সেইন্টের মালিক গেইল বেনসন তার মৃত্যুতে শোক জানিয়েছেন। নিউ অর্লিন্স সেইন্টস হল অব ফেমে স্থান পাওয়া টম ডিম্পসে ১৯৬৯ সাল থেকে ১৯৭৯ সাল পর্যন্ত ক্লাবটিতে খেলেছেন।

 

অনুশীলনে বায়ার্ন

করোনা ভীতি কাটিয়ে অনুশীলনে নেমে গেল বায়ার্ন মিউনিখ। জার্মান জায়ান্টরা রবিবারই জানিয়েছিল সোমবার মূল দলের অনুশীলন শুরু হতে যাচ্ছে। এক বিজ্ঞপ্তিতে ক্লাবের পক্ষ থেকে জানানো হয়, বায়ার্ন মিউনিখের প্রথম দলটি অনুশীলনে নামবে। তবে ছোট ছোট দলে ভাগ হয়ে অনুশীলন করবে তারা। সরকারি নির্দেশনা মেনেই অনুশীলনে নামার কথা জানিয়েছে বায়ার্ন মিউনিখ।

 

ফর্মুলা ওয়ান...

করোনাভাইরাসের প্রভাবে সারা দুনিয়ায় বেশ বড় ধরনের প্রভাব পড়তে যাচ্ছে। প্রকৃতিতে যেমন প্রভাব পড়েছে তেমনি মানুষের দৈনন্দিন জীবনেও। খেলাধুলাতেও বড় ধরনের পরিবর্তন আসতে যাচ্ছে। কিছু কিছু খেলা আর্থিক সংকটের কাছে হার মানতে যাচ্ছে। এর মধ্যে সবচেয়ে বড় সংকটে আছে ফর্মূলা ওয়ানের দলগুলো। মহামারীর কারণে এরই মধ্যে ফর্মূলা ওয়ানের দুটি আসর বাতিল হয়ে গেছে। আরও ছয়টি স্থগিত হয়েছে। সেগুলোও বাতিল হতে পারে। এই অবস্থায় ফর্মূলা ওয়ানের বিখ্যাত দল ম্যাকলারেনের প্রধান জ্যাক ব্রাউন বলছেন, ‘(ফর্মূলা ওয়ানের) দলগুলোর জন্য এই অবস্থাটা ধ্বংসাত্ম্নক।’ বিবিসি স্পোর্টসের সঙ্গে এক সাক্ষাৎকারে জ্যাক ব্রাউন জানান, দলটির বাজেট কমিয়ে ফেলতে হবে। না হলে দলটি টিকে থাকতে পারবে না। ২০২১ সালের জন্য ১৭৫ মিলিয়ন মার্কিন ডলার বাজেট ছিল তাদের।

এই বাজেটে বড় ধরনের পরিবর্তন আনতে হবে ম্যাকলারেনকে। সেক্ষেত্রে দলটির সঙ্গে জড়িত ড্রাইভার এবং স্টাফদের আয়ের ওপরও নেতিবাচক প্রভাব পড়বে। কেবল ম্যাকলারেনই নয়, জ্যাক ব্রাউনের মতে অন্তত চারটি ফর্মূলা ওয়ান টিম করোনাভাইরাস সংকটে বিলীন হয়ে যেতে পারে। সংকট থেকে উত্তরণের জন্য কেবল ড্রাইভারদের বেতন কাটাই নয়, আরও কঠোর পদক্ষেপ নিতে হতে পারে দলগুলোকে।


আপনার মন্তব্য