শিরোনাম
প্রকাশ : সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২০ সেপ্টেম্বর, ২০২০ ২২:৫৪

বাংলাদেশের সফল ৫ কোচ

বাংলাদেশের সফল ৫ কোচ

গর্ডন গ্রিনিজ

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার গর্ডন গ্রিনিজকে বাংলাদেশ ক্রিকেট দলের মূল কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় ১৯৯৭ সালে। তার কোচিংয়েই আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। আইসিসি সহযোগী দেশগুলোর টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ ক্রিকেট খেলে টাইগাররা। ১৯৯৯ সালের বিশ্বকাপ চলাকালীন ক্যারিবীয় কিংবদন্তিকে অনেকটা অপমান করে কোচের পদ থেকে বের করে দেন বিসিবির তৎকালীন কর্মকর্তারা।

 

ডেভ হোয়াটমোর

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম বড় তারকা কোচ ডেভ হোয়াটমোর। শ্রীলঙ্কাকে বিশ্বচ্যাম্পিয়ন করানো হোয়াটমোর ২০০৩ সালে দায়িত্ব নেন টাইগারদের। তার কোচিংয়েই টেস্ট ক্রিকেটে প্রথম জয় পায় বাংলাদেশ। ২০০৭ সালের বিশ্বকাপে সুপার এইট খেলে টাইগাররা। ওই আসরে ভারতকে হারিয়ে চমকে দিয়েছিল বাংলাদেশ। ২০০৭ সালের বিশ্বকাপের পর ভারতের বিপক্ষে ঘরের মাটিতে সিরিজ শেষে পদত্যাগ করেন তিনি।

 

 

 

জেমি সিডন্স

অস্ট্রেলিয়ান ঘরোয়া ক্রিকেটে অন্যতম সফল ব্যাটসম্যান জেমি সিডন্সকে ২০০৭ সালে কোচ হিসেবে নিয়োগ দেয় বাংলাদেশ। তিনি দায়িত্ব নেন স্বদেশি হোয়াটমোরের উত্তরসূরি হিসেবে। চার বছর কোচ থাকাকালীন খুব বেশি সাফল্য পায়নি টাইগাররা। ঘরের মাঠে বিশ্বকাপে ইংল্যান্ড, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডকে হারালেও কোয়ার্টার ফাইনাল খেলতে পারেনি বাংলাদেশ। ব্যর্থতার দায়ভার কাঁধে নিয়ে ২০১১ সালের বিশ্বকাপের পর পদত্যাগ করেন সিডন্স।

 

 

 

 

চন্ডিকা হাতুরাসিংহে

বাংলাদেশের সবচেয়ে সফল কোচ চন্ডিকা হাতুরাসিংহে। ২০১৪ সালের মে মাসে দায়িত্ব নেন টাইগারদের। তার কোচিংয়ে বাংলাদেশ প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলে। ২০১৫ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলতে টাইগাররা হারায় আফগানিস্তান, স্কটল্যান্ড ও ইংল্যান্ডকে। তার কোচিংয়ে টাইগাররা টেস্টে হারায় অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে। ওয়ানডে সিরিজ জিতে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

 

 

 

স্টিভ রোডস

২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনাল খেলার স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। সুযোগ থাকার পরও ব্যর্থ হয় মাশরাফি বাহিনী। ব্যর্থতার জন্য তার চুক্তি নবায়ন করেনি বিসিবি। অবশ্য ইংলিশ কোচ রোডসের অধীনেই প্রথম কোনো আন্তর্জাতিক ট্রফি জয় করে বাংলাদেশ। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের মাটিতে তিন জাতির টুর্নামেন্টে মাশরাফি বাহিনী চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে। তার কোচিংয়ে দুবাইয়ে এশিয়া কাপের ফাইনাল খেলেছিল টাইগাররা।


আপনার মন্তব্য