শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১১ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১০ মে, ২০২১ ২৩:৪৫

জিম্বাবুয়েকে পাকিস্তানের হোয়াইটওয়াশ

ক্রীড়া ডেস্ক

জিম্বাবুয়েকে পাকিস্তানের হোয়াইটওয়াশ
Google News

অপেক্ষায় থেকে তৃতীয় দিন শেষ করেছিল পাকিস্তান। অপেক্ষায় ছিল জিম্বাবুয়ের শেষ উইকেট। সেটা তুলে নিলেই জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশের তিক্ত স্বাদ দিবে পাকিস্তান। গতকাল হারারে টেস্টের চতুর্থ দিন বহু আরাধ্য উইকেটটি তুলে নিতে ২০ মিনিট মাঠে থাকতে হয়েছে বাবর আজমের পাকিস্তানকে। ওভার করেছে ৫টি এবং রান দিয়েছে মাত্র ১১। ইনিংসের ৬৮ নম্বর ওভারের শেষ বলে লুক জঙ্গিকে উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের তালুবন্দী করেন বাঁ হাতি পেসার শাহীন আফ্রিদি। তাতেই ইনিংস হার এড়াতে লড়াইয়ে থাকা জিম্বাবুয়ে গুটিয়ে যায় ২৩১ রানে। পাকিস্তান টেস্ট জিতে নেয় ইনিংস ও ১৪৭ রানে। ২১৫ রানের হার না মানা ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন আবিদ আলি। দুই টেস্টে ১৪ উইকেট নিয়ে সিরিজসেরা হয়েছেন পেসার হাসান আলি। পাকিস্তান প্রথম টেস্ট জিতেছিল ইনিংস ও ১১৬ রানে।

প্রথম ইনিংসে পাকিস্তান ৮ উইকেটে ৫১০ রান তুলে ইনিংস ঘোষণা করে। আবিদ অপরাজিত ২১৫ ও সাবেক অধিনায়ক আজহার আলি ১২৬ রান করেন। জবাবে হাসান আলির বিধ্বংসী বোলিংয়ে স্বাগতিকরা প্রথম ইনিংসে ১৩২ রানে গুটিয়ে যায়। ৩৭৮ রানে পিছিয়ে থেকে জিম্বাবুয়ে তৃতীয় দিন শেষ করে ৯ উইকেটে ২২০ রান তুলে। সর্বোচ্চ ৮০ রান করেন রেগিস চাকাভা। অধিনায়ক ব্রেন্ডন টেইলর ৪৯ রান করেন। সফরকারীদের পক্ষে আফ্রিদি ৫২ রানে ৫টি এবং নুমান ৮৬ রানে ৫ উইকেট নেন। ১৯৯৩ সালের পর এই প্রথম কোনো টেস্টে পাকিস্তানের তিন বোলার ৫টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান : প্রথম ইনিংস, ৫১০/৮ (ডি.) (আবিদ আলি ২১৫*, আজহার আলি ১২৬)।

জিম্বাবুয়ে : প্রথম ইনিংস, ১৩২/১০( রেগিস চাকাভা ৩৩। হাসান আলি ৫/২৭) ও দ্বিতীয় ইনিংস, ২৩১/১০, ৬৮ ওভার  (রেগিস চাকাভা ৮০, ব্রেন্ডন টেইলর ৪৯,  জংগুয়ে ৩৭। শাহীন আফ্রিদি ৫/৫২, নুমান ৫/৮৬)।

ফল : পাকিস্তান ইনিংস ও ১৪৭ রানে জয়ী।

ম্যাচ সেরা : আবিদ আলি। সিরিজ সেরা : হাসান আলি।