বুধবার, ২০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

থেমে গেল রুবেলের যুদ্ধ

এক দিনে দুই ক্রিকেটারের মৃত্যু

ক্রীড়া প্রতিবেদক

থেমে গেল রুবেলের যুদ্ধ

বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে শোকের দিন। দুঃখের দিন। বেদনায় নীল হয়ে যাওয়ার দিন। এক দিনে জাতীয় দলের দুই সাবেক ক্রিকেটার পৃথিবীর মায়া ত্যাগ করে পরলোকে পাড়ি জমালেন।

তিন বছর ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে গতকাল বিকাল ৫টায় মারা যান জাতীয় দলের সাবেক তারকা স্পিনার মোশারফ হোসেন রুবেল (৪০)। 

জাতীয় দলের সাবেক তারকা পেসার ও বিসিবির ম্যাচ রেফারি সামিউর রহমান সামি (৬৮) মারা গেছেন গতকাল সকাল পৌনে ৯টায়। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন।

স্পিনার মোশারফ হোসেন ব্রেন টিউমারে আক্রান্ত ছিলেন। হাসপাতাল থেকে তাকে বাসায় নিয়ে যাওয়া হয়েছিল কয়েকদিন আগেই। কিন্তু গতকাল হঠাৎ

শারীরিক অবস্থার অবনতি হলে বিকালে ঢাকার একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বাংলাদেশ জাতীয় দলে নিজের ক্যারিয়ার লম্বা করতে পারেননি রুবেল। মাত্র ৫টি ওয়ানডে খেলেছেন। তবে ঘরোয়া লিগে দারুণ সফল ছিলেন। অসুস্থতার কারণে খেলা বন্ধ করতে বাধ্য হন। সবশেষ মাঠে নামেন ২০১৯ সালের ফেব্রুয়ারিতে বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। জাতীয় দলের হয়ে সর্বশেষ ম্যাচ খেলেছেন ২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে মিরপুরে।

 মোশারফের টিউমার ধরা পড়ে ২০১৯ সালে বিপিএল  খেলার সময়ই। ওই আসরের মাঝেই তিনি অসুস্থ হয়ে পড়েন। তারপর পরীক্ষা-নিরীক্ষা করে মস্তিষ্কে টিউমার ধরা পড়ে। এরপর উন্নত চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় সিঙ্গাপুরে। সেখানে সফলভাবে অস্ত্রোপচারও করা হয়েছিল।

এরপর অনেকটা সুস্থই হয়ে উঠছিলেন। ধীরে ধীরে মাঠেও আসতে শুরু করেছিলেন। আবারও প্রতিযোগীমূলক ক্রিকেটে ফেরার স্বপ্ন দেখছিলেন। কিন্তু করোনার কারণে ফিরতে পারেননি। এরপর আবারও মাথায় টিউমার ধরা পড়ে। চিকিৎসা চলতে থাকে দেশ-বিদেশে। দীর্ঘমেয়াদে ক্যান্সারের ব্যয় বহুল চিকিৎসায় পরিবার অনেকটা সর্বস্বান্ত হয়ে পড়ে। এ সময় জাতীয় দলের সাবেক ক্রিকেটারের পাশে দাঁড়ান তার সতীর্থরা। সাকিব-মুশফিকদের মতো বড় তারকাদের পাশে পেয়ে মোশারফ উজ্জীবিত হয়ে উঠেন। মনে হচ্ছিল, এ যুদ্ধেও জিতে যাবেন।

ধীরে ধীরে অবস্থার উন্নতিও হচ্ছিল। আর শেষ রক্ষা হলো না। সবাইকে কাঁদিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন মোশারফ হোসেন রুবেল।

জাতীয় দলের জার্সিতে ৫ ওয়ানডেতে ৪ উইকেট নিয়েছেন। তার অভিষেক হয়েছিল ২০০৮ সালে চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। মোশারফ হোসেন রুবেল প্রথম শ্রেণিতে ১১২টি ম্যাচ খেলেছেন। তার ক্যারিয়ারে লিস্ট ‘এ’ ম্যাচের সংখ্যা ১০৪। ঘরোয়া টি-২০ খেলেছেন ৫৬টি।

প্রথম শ্রেণির ক্রিকেটে তার সেরা বোলিং ফিগার ছিল ১০৯ রানে ৯ উইকেট শিকার। বল হাতে তিনি ৩৯২ উইকেট নিয়েছেন। ব্যাট হাতে করেছেন ৩৩০৫ রান।

ভালো থাকিস বন্ধু...

মোশারফ হোসেন রুবেল মৃত্যুতে বাংলাদেশ ক্রিকেটাঙ্গনে শোকের ছায়া নেমে পড়েছে। সামাজিক যোগাযোগের মাধ্যমে স্ট্যাটাস দিয়ে ক্রিকেটাররা শোক জানিয়েছেন। রুবেল ছিলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফির খুব কাছের বন্ধু। নিজের স্ট্যাটাসে তিনি লিখেছেন ‘ভালো থাকিস বন্ধু...’। সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মুমিনুল হক- সব ক্রিকেটার শোক জানিয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর