শুক্রবার, ২৯ জুলাই, ২০২২ ০০:০০ টা
টেস্ট সিরিজ ড্র

পাকিস্তানকে উড়িয়ে দিল শ্রীলঙ্কা

‘এই জয়টা মোটেও সহজ ছিল না। আমরা অনেক পরিশ্রম করেছি। অনেক ধৈর্য ধরেছিলাম, তার ফল পেয়েছি।’

ক্রীড়া ডেস্ক

গল টেস্টের শেষ দিনে অন্যরকম কিছু করার কথা বলেছিল পাকিস্তান। উল্টো নিজেরাই হেরে গেল ২৪৬ রানের বিশাল ব্যবধানে। শ্রীলঙ্কার নতুন স্পিন রাজা প্রবাথ জয়াসুরিয়ার ক্যারিশম্যাটিক বোলিংয়ে ১-১ সমতায় সিরিজ শেষ করল স্বাগতিকরা।

গত মাসেই ৩০ বছর বয়সে অভিষেক হয়েছিল জয়াসুরিয়ার। অস্ট্রেলিয়ার মাটিতে ১২ উইকেট নিয়ে চমক দেখিয়েছিলেন। পাকিস্তানের বিরুদ্ধে ঘরের মাঠে আবারও ঝলক দেখালেন। সিরিজসেরাও হয়েছেন প্রবাথ জয়াসুরিয়ার।

তিন ম্যাচে ২৯ উইকেট তার। টেস্ট ক্রিকেটের ইতিহাসে অভিষেকের পর প্রথম তিন ম্যাচে দ্বিতীয় সেরা। প্রথম তিন ম্যাচে ৩১ উইকেট নিয়ে সবার ওপরে আছেন ভারতের লেগ স্পিনার নরেন্দ্র হিরওয়ানী।

পাকিস্তানের বিরুদ্ধে দুই ম্যাচের সিরিজে ১৭ উইকেট নিয়ে সিরিজসেরা হয়েছেন প্রবাথ জয়াসুরিয়া। দ্বিতীয় টেস্টে জয়ের পর এই লঙ্কান স্পিনার বলেন, ‘ক্যাপ্টেন আমার ওপর আস্থা রেখেছিলেন। তার বিশ্বাস ছিল আমি পারব। তবে এই জয়টা মোটেও সহজ ছিল না। আমরা অনেক পরিশ্রম করেছি। অনেক ধৈর্য ধরেছিলাম, তার ফল পেয়েছি।’

শেষ দিনে জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল ৪১৯ রান, শ্রীলঙ্কার দরকার ছিল ৯ উইকেট। সফরকারী দলের অধিনায়ক বাবর আজম ছাড়া আর কেউ সুবিধা করতে পারেননি। পাক দলনেতা ৮১ রানে আউট হওয়ার পর বালির বাঁধের মতো ভেঙে পড়ে পাকিস্তানের ইনিংস। ৫ উইকেট নেন প্রবাথ জয়াসুরিয়া, ৪ উইকেট নিয়েছেন রমেশ মেন্ডিস। শেষ ইনিংসে শ্রীলঙ্কার দেওয়া ৫০৮ রানের পাহাড় টপকাতে নেমে ২৬১ রানেই গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস।

পরাজয়ের জন্য ব্যাটিং বর্থ্যতাকেই দায়ী করলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তিনি বলেন, ‘আমাদের ব্যাটিং একদমই ভালো হয়নি। তবে ধনাঞ্জয়ার ইনিংসটাই ব্যবধান গড়ে দিয়েছে।’

দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার বিপদের সময় ১০৯ রানের ইনিংস খেলেছিলেন ধনাঞ্জয়া। ক্যারিশম্যাটিক ইনিংসের জন্য ম্যাচসেরার পুরস্কারও পেয়েছেন।

সর্বশেষ খবর