শনিবার, ১৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

সাকিবের সঙ্গে বৈঠকের পরই দল ঘোষণা

অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় বসছে টি-২০ বিশ্বকাপ আসর। তার প্রস্তুতি হিসেবে এবারের এশিয়া কাপ টি-২০ ফরম্যাটের। আসরের সব দল স্কোয়াড ঘোষণা করেছে। ক্রিকেটারদের ইনজুরিতে তিন দিন সময় নিয়েছিল বিসিবি। বৃহস্পতিবার দল ঘোষণার কথা ছিল। এখন সেটা শনিবার হতে পারে। স্কোয়াডে চমক থাকতে পারে।

ক্রীড়া প্রতিবেদক

সাকিবের সঙ্গে বৈঠকের পরই দল ঘোষণা

হয় ক্রিকেট, না হয় বেটউইনার- দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসানকে যে কোনো একটি বেছে নিতে বলেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ক্রিকেটকেই বেছে নেন বাংলাদেশ ক্রিকেটের ‘বিজ্ঞাপন’ সাকিব। অনলাইন বেটিং ও ক্যাসিনোর ওয়েবসাইট বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল করেন টাইগার টেস্ট অধিনায়ক। বাতিলের বিষয়টি আবার মৌখিক নয়, লিখিতভাবে জানিয়েছেন বিসিবিকে। এটুকুতেই থেমে যেতে পারত বিসিবি, সাকিব ও বেটউইনার ইস্যু। কিন্তু না, বিতর্কিত চুক্তি করায় ক্রিকেটাঙ্গনে সাকিবের বিষয়টি আলোচিত হচ্ছে। সবকিছুকে পেছনে ফেলে মূল আলোচনায় এখন সাকিবের অধিনায়কত্ব! এশিয়া কাপে কী বাংলাদেশকে নেতৃত্ব দেবেন সাকিব? আজ সকালে বিসিবি সভাপতির সঙ্গে বৈঠকের পরই পরিষ্কার জানা যাবে, টাইগারদের টি-২০ নেতৃত্ব থাকবে সাকিব, না অন্য কারও হাতে? গতকাল মধ্য রাতে ঢাকায় পা রাখার কথা টেস্ট অধিনায়কের।  

বিসিবি সভাপতির কঠোর অবস্থানের পর সাকিব লিখিত চিঠি দেন চুক্তি বাতিলের। এরপর মিডিয়াগুলোয় নানান হেডলাইনে সংবাদ প্রকাশিত হয়। কোথাও হেডলাইন লেখা হয়েছে- ‘ফের সাকিবে তোলপাড়’; কোথাও ‘সাকিবের বিজ্ঞাপন ভূত নামাল বিসিবি’; আবার কোথাও লেখা হয়েছে ‘সাকিব, আর কত’; কোথাও আবার ‘বিসিবির হুমকিতে সাকিবের চুক্তি বাতিল’। গতকাল ‘টক অব দ্য কান্ট্রি’ ছিল বিসিবি-সাকিব-বেটউইনার’ ইস্যুটি। এখন ইস্যু সাকিব কি আদৌ অধিনায়কত্ব পাবেন এশিয়া কাপে?

কোনো সন্দেহ নেই বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার সাকিব। আন্তর্জাতিক ঘরানায় বাংলাদেশ ক্রিকেটের ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’। একই সঙ্গে সবচেয়ে বিতর্কিত ক্রিকেটারও তিনি। আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন প্রায় ১৬ বছর। বাঁ-হাতি স্পিন অলরাউন্ডার খুব ভালো করে জানেন, ক্রিকেট বোর্ডের সঙ্গে কোনটা সাংঘর্ষিক। তারপরও তিনি বহু সময় বিপথে হেঁটেছেন। শাস্তিও পেয়েছেন। আবার মাফও পেয়েছেন। কয়েক বছর আগে জুয়াড়িদের সঙ্গে যোগাযোগের বিষয় না জানানোয় সব ধরনের ক্রিকেটে এক বছর নিষিদ্ধ ছিলেন। এর আগে দলীয় শৃঙ্খলা ভঙ্গের জন্য নিষিদ্ধ হয়েছিলেন। নিষেধাজ্ঞা কাটিয়ে আবার ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনি তৃতীয়বারের মতো টেস্ট নেতৃত্ব ফিরে পান। টি-২০ অধিনায়কত্বে তাকে ফিরিয়ে দেওয়ার পরিকল্পনাও ছিল বিসিবির। শুধু এশিয়া কাপ নয়, টি-২০ বিশ্বকাপের নেতৃত্ব দেওয়ার কথা মাথায় রেখেছিল ক্রিকেট বোর্ড। হঠাৎ করেই নিজের অফিশিয়াল পেজে বেটউইনার নিউজ পোর্টালের ‘শুভেচ্ছা দূত’ হিসেবে ছবি পোস্ট করেন সাকিব। এরপর সবকিছু পাল্টে যায়। বিসিবি কঠোর অবস্থান নেয়। সাকিব বাধ্য হন চুক্তি বাতিলের। তবে চুক্তি বাতিলের আগে বেটউইনারের প্রচারণা সর্বোচ্চ গ্রাফ ছুঁয়েছে।

চুক্তি বাতিলের পরপরই দল ঘোষণার সম্ভাবনা ছিল। বিসিবি সভাপতির ইচ্ছায় একদিন পিছিয়েছে। আজ ঘোষণার কথা দল। তার আগে আজ সকালে সাকিবের সঙ্গে বৈঠক করবেন বিসিবি সভাপতি। সেখানে কী নিয়ে আলোচনা হবে, পরিষ্কার করেননি নাজমুল হাসান। তবে ইঙ্গিত দিয়েছেন, সাকিবের কাছে বেটউইনারের সঙ্গে চুক্তি করার কারণ জানতে চাইবেন। এ ধরনের চুক্তির ফলে দেশের ভাবমূর্তি যে নষ্ট হয়েছে, সেটাও বুঝিয়ে দেবেন।

অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ আসর। তার প্রস্তুতি হিসেবে এবারের এশিয়া কাপ টি-২০ ফরম্যাটের। আসরের সবগুলো দল স্কোয়াড ঘোষণা করেছে। ক্রিকেটারদের ইনজুরিতে তিন দিন সময় নিয়েছিল বিসিবি। বৃহস্পতিবার দল ঘোষণার কথা ছিল। এখন সেটা শনিবার হতে পারে। স্কোয়াডে চমক থাকতে পারে। লিটন দাসের ইনজুরিতে ফিরতে পারেন সৌম্য সরকার। অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনের ফেরার সম্ভানা রয়েছে। সাকিবের নেতৃত্ব পাওয়ার বিষয়ে যেমন কথা হচ্ছে তেমনই মাহমুদুল্লাহ রিয়াদের দলে থাকা, না থাকার বিষয়েও আলোচনা হচ্ছে। ফেরার সম্ভাবনা রয়েছে সাব্বির রহমানের।

সর্বশেষ খবর