১৯ জানুয়ারি, ২০২০ ০৮:৫৮

রাবাদার নির্বাসন নিয়ে 'প্রশ্ন' সাবেক ২ ইংলিশ অধিনায়কের

অনলাইন ডেস্ক

রাবাদার নির্বাসন নিয়ে 'প্রশ্ন' সাবেক ২ ইংলিশ অধিনায়কের

ফাইল ছবি

ইংল্যান্ড অধিনায়ক জো রুটের উইকেট পাওয়ার পরে ব্যাটসম্যানের সামনে গিয়ে আক্রমণাত্মক উদযাপন করেছিলন কাগিসো রাবাদা। কেপ টাউনে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্টের প্রথম দিন ঘটে এ ঘটনা। এর ফলে ম্যাচ রেফারির কোপে পড়েন তিনি। আগের অপরাধ ধরে মোট চারটি ডি মেরিট হয়ে যাওয়ায় ওয়ান্ডারার্সে সিরিজের শেষ টেস্টে খেলতে পারবেন না রাবাদা।

এখন ক্রিকেট দুনিয়ায় প্রশ্ন, জো রুটকে কোনওরকম কটূক্তি করেননি রাবাদা। উদযাপন বলতে শুধু মুখ দিয়ে আওয়াজ। তাতেও অসালীন কিছু ছিল না। তা হলে এই অপরাধের জন্য তাকে নির্বাসিত করা হল কেন, এই প্রশ্ন তুলেছে ক্রিকেটমহল।

সাবেক দুই ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন ও নাসের হুসেন এই নিয়ে সরব হয়েছেন। ভন বলেছেন, 'একদমই হঠকারী সিদ্ধান্ত।' অন্য দিকে নাসের বলেছেন, 'লঘুপাপে গুরুদণ্ড। ওয়ান্ডারার্সে পরের টেস্টে রাবাদার না থাকা ক্রিকেটের ক্ষতি।'

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সেন্ট জর্জ’স পার্কে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনে দুর্দান্ত এক ডেলিভারিতে ইংলিশ অধিনায়ক জো রুটকে বোল্ড করেন রাবাদা। বিপদটা ডেকে আনেন এরপরই। উইকেট প্রাপ্তিতে রুটের সামনে চিৎকার করে আক্রমণাত্মক উদযাপন করেন ২৪ বছর বয়সী তারকা। 

এদিকে, পোর্ট এলিজাবেথে তৃতীয় টেস্টে ইংল্যান্ড তুলেছে ৪৯৯-৯। তারপর তারা ইনিংস ডিকেল্য়ারর করে দেয়। বেন স্টোকসের পরে ছয় নম্বরে ব্যাট করে সেঞ্চুরি করলেন ওলি পোপও। শেষ পর্যন্ত তিনি ১৩৫ রানে নট আউট থাকেন। ৪২৬ রানে আট উইকেট চলে যাওয়ার পরে নবম উইকেট জুটিতে মার্ক উড ও অলি পোপ যোগ করেন ৭৩ রান। উড করেন ৪২। দক্ষিণ আফ্রিকার হয়ে ১৮০ রান দিয়ে পাঁচ উইকেট নেন স্পিনার কেশব মহারাজ।

তৃতীয় দিন শেষে শেষে দক্ষিণ আফ্রিকা ৬ উইকেট হারিয়ে ২০৮ রান করেছে। কুইন্টন ডি কক ৬৩ ও ভেরন ফিলান্ডার ২৭ রানে অপরাজিত আছেন। চতুর্থ দিনে ফলোঅন বাঁচাতে লড়তে হবে ফাফ ডু প্লেসিদের।

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর