শিরোনাম
প্রকাশ : ২৩ ডিসেম্বর, ২০২০ ০৮:৪৪
প্রিন্ট করুন printer

এবার আলো স্বল্পতা নয়, সূর্যের আলোই বিড়ম্বনার কারণ হল ক্রিকেট ম্যাচে!

অনলাইন ডেস্ক

এবার আলো স্বল্পতা নয়, সূর্যের আলোই বিড়ম্বনার কারণ হল ক্রিকেট ম্যাচে!

আলো স্বলতার জন্য ক্রিকেট ম্যাচ বন্ধ হয়ে যেতে বা সাময়িকভাবে স্থগিত থাকতে দেখা যায় অনেক সময় এবং এটি স্বাভাবিক বিষয়। তবে ম্যাচের মাঝপথে সূর্যাস্ত পর্যন্ত খেলা স্থগিত থাকার নজির নিতান্তই কম রয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে। ঠিক তেমনটাই ঘটল নেপিয়ারে।

ম্যাকলিন পার্কে নিউজিল্যান্ডের ইনিংস চলাকালীন ম্যাচ কিছুক্ষণের জন্য বন্ধ থাকে সূর্যের আলোয় ব্যাটসম্যানের বল দেখতে অসুবিধা হচ্ছিল বলে।

সচরাচর যেকোনও মাঠে ক্রিকেট পিচের দুই প্রান্ত থাকে উত্তর-দক্ষিণ দিকে। যাতে সূর্যের আলো সরাসরি ব্যাটসম্যানের চোখে এসে না পড়ে। তবে ম্যাকলিন পার্কের পিচ অবস্থিত পূর্ব-পশ্চিমে। সেকারণেই ইনিংসের ১২ ওভারের মাথায় হ্যারিস রউফ যখন বল করছিলেন, ব্যাটসম্যান গ্লেন ফিলিপসের চোখে সরাসরি সূর্যালোক এসে পড়ায় তিনি ঠিক মতো বল দেখতে পাচ্ছিলেন না।

ফলে সূর্যাস্ত পর্যম্ত ম্যাচ বন্ধ রাখা হয়। 

ফিলিপস ধারাভাষ্যকারদের সঙ্গে কথা বলার সময় জানান, রউফের স্লোয়ার ডেলিভারিগুলো ঠিক মতো দেখতেই পাচ্ছিলেন না তিনি। 

তবে এবারই প্রথম নয়, একই কারণে ২০১৯ সালের জানুয়ারিতে ভারতের বিরুদ্ধে নিউজিল্যান্ডের একটি ওয়ান ডে ম্যাচের সময় খেলা কিছুক্ষণ বন্ধ থাকে।

নিউজিল্যান্ড শেষমেশ ম্যাচটিতে ৪ উইকেটে পরাজিত হয়। যদিও কিউয়িরা আগেই সিরিজ জয় নিশ্চিত করেছিল।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০৩:১৭
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০৩:২৬
প্রিন্ট করুন printer

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ইউসুফ পাঠান

অনলাইন ডেস্ক

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ইউসুফ পাঠান
ইউসুফ পাঠান। ফাইল ছবি

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতীয় অলরাউন্ডার ইউসুফ পাঠান। শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যমে টুইট করে নিজেই অবসরের কথা জানিয়েছেন। একইদিনে আবার সব ধরনের ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন আরেক ভারতীয় তারকা বিনয় কুমার।

দেশের জার্সি গায়ে জোড়া বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন ইউসুফ পাঠান। এছাড়া দুইবার কলকাতা নাইট রাইডার্সের চ্যাম্পিয়ন দলের অংশও ছিলেন তিনি। ছোট ফরম্যাটে বহুবার ঝড়ো ইনিংস খেলে ভারতকে জিতিয়েছেন।

টুইটারে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে ক্যাপশনে ইউসুফ লেখেন, আমি আমার পরিবার, বন্ধু-বান্ধব, সমর্থক, দল, কোচসহ প্রত্যেককে ধন্যবাদ জানাচ্ছি, তাদের লাগাতার ভালবাসা আর সমর্থনের জন্য।

তিনি বিজ্ঞপ্তিতে লেখেন, প্রথম যেদিন ভারতীয় দলের জার্সি গায়ে পরেছিলাম, দিনটার কথা স্পষ্ট মনে আছে। আমি শুধু জাতীয় দলের জার্সিই গায়ে চাপাইনি, বরং আমার পরিবার, কোচ, বন্ধু, গোটা দেশ ও সেইসঙ্গে নিজের প্রত্যাশাকে কাঁধে তুলে নিয়েছিলাম।..তবে আজকের দিনটা একটু আলাদা। আজ কোনো বিশ্বকাপ বা আইপিএলের ফাইনাল নেই। তা সত্ত্বেও এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। আজ সেই সময় এসেছে, যখন জীবনের এই ইনিংসটায় দাঁড়ি পড়ে যাচ্ছে। আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করছি।

ইউসুফ পাঠান ভারতের হয়ে ৫৭টি ওয়ানডে ও ২২টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দুটি শতরান ও তিনটি অর্ধশত রানসহ ৮১০ রান করা ছাড়াও ৩৩টি উইকেট নিয়েছেন তিনি।

আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ২৩৬ রান করেন তিনি এবং উইকেট নেন ১৩টি। দেশের জার্সিতে ২০০৭ টি-২০ বিশ্বকাপ ছাড়াও ২০১১ আইসিসি ওয়ানডে বিশ্বকাপ জিতেছেন তিনি।

রাজস্থান রয়্যালস, কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএল খেলেছেন ইউসুফ। রাজস্থানের হয়ে একবার ও কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২ বার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ জিতেছেন সিনিয়র পাঠান।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:৫৮
প্রিন্ট করুন printer

কোচের দায়িত্ব ছাড়লেন থিয়েরি অঁরি

অনলাইন ডেস্ক

কোচের দায়িত্ব ছাড়লেন থিয়েরি অঁরি

কানাডীয় ক্লাব সিএফ মন্ট্রিলের কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন ফরাসি কিংবদন্তি ফুটবলার থিয়েরি অঁরি। পারিবারিক কারণে পদত্যাগ করেছেন বলে বৃহস্পতিবার খবরটি নিশ্চিত করে মেজর সকার লিগের ক্লাবটি।

টুইটার পোস্টে আর্সেনাল ও ফ্রান্সের সাবেক স্ট্রাইকার লেখেন, ‘কষ্ট সহ্য করে আমি এই সিদ্ধান্ত নিয়েছি। ’ 

তিনি আরও লেখেন, ‘ব্যক্তিগতভাবে গত বছরটি আমার জন্য বেশ কঠিন ছিল। বৈশ্বিক মহামারির কারণে আমি আমার সন্তানদের দেখতে যেতে পারিনি। চলমান নিষেধাজ্ঞার কারণে আমাদেরকে ফের কয়েকমাসের জন্য যুক্তরাষ্ট্রে নির্বাসিত হতে হবে। ফলে বর্তমান পরিস্থিতিও আলাদা হচ্ছে না। দীর্ঘদিন ধরে সন্তানদের সঙ্গে আমার এই আলাদা হয়ে থাকাটা বেশ পীড়াদায়ক। যে কারণে সিএফ মন্ট্রিয়েল ছেড়ে লন্ডনে বসবাস করার সিদ্ধান্ত নিয়েছি।’ 

ক্লাবটির প্রধান নির্বাহী কেভিন গিলমোর জানান, ‘২০১৯ সালের নভেম্বরে ২ বছরের জন্য চুক্তিবদ্ধ হওয়া অঁরি আমাদের বিস্মিত করেছেন। দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েই আমরা তাকে নিয়োগ দিয়েছিলাম। তবে বর্তমান পরিস্থিতিতে এটি খুব বেশি বিস্ময়কর বলা যাবে না।’ 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:১২
প্রিন্ট করুন printer

দুই দিন পর মুক্তি মিলল টাইগারদের

অনলাইন ডেস্ক

দুই দিন পর মুক্তি মিলল টাইগারদের
সংগৃহীত ছবি
তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নিউজিল্যান্ড সফরে গেছে বাংলাদেশ। প্রথম ম্যাচ মাঠে গড়াবে ২০ মার্চ। কিন্তু তার ২৪ দিন আগেই সেখানে যেতে হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলকে। কারণ টাইগারদের দুই সপ্তাহ কোয়ারেন্টাইনেই কাটাতে হবে। তবে কোয়ারেন্টিনের মাঝে নিউজিল্যান্ড সফরে ৪৮ ঘণ্টা পর প্রথমবারের মতো বাইরে বের হওয়ার সুযোগ মিলল বাংলাদেশ ক্রিকেট দলের। আজ শুক্রবার সকালে রুম কোয়ারেন্টাইন থেকে বের হয়েছেন প্রত্যেকে। সবার করোনা পরীক্ষায় নেগেটিভ আসায় আধঘণ্টার মতো বাইরে হেঁটেছেন সামাজিক দূরত্ব বজায় রেখে। করোনা মহামারির পর প্রথমবার বিদেশ সফরে গিয়ে কোয়ারেন্টাইনে থাকার অনুভূতি সম্পর্কে বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ জানান, আসলে এ রকম আইসোলেশন একটা আলাদা অভিজ্ঞতা। আর এগে কখনও এভাবে সময় কাটানো হয়নি। প্রায় ৪৮ ঘণ্টা পর আমরা ৩০-৪০ মিনিটের জন্য ২ মিটার দূরত্ব বজায় রেখে হাঁটার সুযোগ পেয়েছি, এখন আবার রুমে চলে এসেছি। টানা দুই দিন এক দম রুমে বন্দি থাকার পর এখন ভালো লাগছে। তিনি জানান, প্রথম করোনা পরীক্ষায় সবার নেগেটিভ আসার পরে আমাদের হাঁটতে দিয়েছে। তো আরও কিছু টেস্ট বাকি আছে। এর পর ইন শা আল্লাহ আল্লাহ চাইলে আমরা অনুশীলন শুরু করতে পারবো। তো সব মিলিয়ে আলাদা অনুভূতি। চাইবো যত দ্রুত অভিজ্ঞতাটা শেষ হোক, ততোই ভালো। আইসোলেশনে সময় কীভাবে কাটছে জানতে চাইলে এই পেসার বলেন, সময় কাটছে আসলে পরিবারের সঙ্গে কথা বলে (ফোনে), সিনেমা দেখে। বিসিবি থেকে আমাদের কিছু শরীরচর্চারও ব্যবস্থা করে দিয়েছে। কিছু ব্যান্ডস আর সাইক্লিংয়ের জন্য দেওয়া হয়েছে। কিছু কাজ দেওয়া হয়েছে যে রুমে যেসব শরীরচর্চা করা সম্ভব, সেগুলো করার জন্য। তো সবমিলিয়ে এভাবেই সময়টা কেটে যাচ্ছে।
 
 
বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:২৪
প্রিন্ট করুন printer

ফুটবল ইতিহাসে সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় রোনালদো: ইব্রাহিমোভিচ

অনলাইন ডেস্ক

ফুটবল ইতিহাসে সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় রোনালদো: ইব্রাহিমোভিচ

ব্রাজিলের বিশ্বকাপজয়ী তারকা রোনালদোকে ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড় বললেন এসি মিলান তারকা জ্লাতান ইব্রাহিমোভিচ। তার মতে, প্রত্যেকে তার ক্যারিয়ারের সেরা পর্যায়ে গিয়ে বিশ্বকাপ জয়ীর মতো খেলতে চান। অনন্য প্রতিভা আর নৈপুণ্য দিয়ে ফুটবল বিশ্বকে মাতিয়ে রাখতেন রোনালদো। ২০০২ সালে ব্রাজিলের সর্বশেষ ও পঞ্চম বিশ্বকাপ জয়ে ৮ গোল করে রেখেছিলেন অমূল্য অবদান। 

ইব্রা বললেন, ‘তিনি যেভাবে মাঠে দৌড়ান, যেভাবে পা ফেলেন, মনে হয় যেন একটা সাপ। আমার কাছে তিনিই ইতিহাসের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়, নিঃসন্দেহে।’

তিনবারের ফিফা বর্ষসেরা ও দুটি ব্যালন ডি’অর জয়ী রোনালদোর চেয়ে সেরা আর কাউকে মনে করেন না ৩৯ বছর বয়সী সুইডিশ ফরোয়ার্ড।

ইব্রাহিমোভিচ বলেন, আমি সবসময় একটা কথা বলি, কেউ কেউ ফুটবল খেলে, আবার কেউ নিজেই ফুটবলের আরেক নাম। আমার কাছে রোনালদো মানেই ফুটবল। তার খেলা যখন দেখবেন, তখন প্রত্যেকে চায় তার মতো খেলতে এবং তার মতো হতে।’

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১১:২০
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:৪৩
প্রিন্ট করুন printer

টি-স্পোর্টসে আজকের আয়োজন

অনলাইন ডেস্ক

টি-স্পোর্টসে আজকের আয়োজন

বাংলাদেশের প্রথম স্পোর্টস চ্যানেল টি-স্পোর্টস। দেশের খেলাধুলার পাশাপাশি এই চ্যানেল সার্বক্ষণিকভাবে সম্প্রচার করে চলেছে বিভিন্ন ক্রীড়া ইভেন্ট।

আজ টি-স্পোর্টসে যা দেখতে পাবেন...

ফুটবল

বাংলাদেশ প্রিমিয়ার লিগ

মুক্তিযোদ্ধা-রহমতগঞ্জ
সরাসরি, বিকাল ৩-৪৫ মিনিট

চট্টগ্রাম আবাহনী-মোহামেডান
সরাসরি, সন্ধ্যা ৬-১৫ মিনিট

টি-স্পোর্টস ডিজিটাল
(ইউটিউব ও ফেসবুক)

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর