শিরোনাম
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ০২:১৬
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:৩২
প্রিন্ট করুন printer

কোহলির সামনে অধিনায়ক হিসেবে নতুন রেকর্ড গড়ার সুযোগ

অনলাইন ডেস্ক

কোহলির সামনে অধিনায়ক হিসেবে নতুন রেকর্ড গড়ার সুযোগ
ফাইল ছবি

চিপকে উত্তরসূরি মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ছুঁয়েছেন। আমদাবাদ টেস্টে কোহলির সামনে ধোনিকে পিছনে ফেলার সুযোগ রয়েছে। মোতেরায় পিঙ্ক বল টেস্টে ইংল্যান্ডকে হারাতে পারেলেই সিরিজে এগিয়ে যাওয়ার পাশাপাশি ব্যক্তিগত মাইলস্টোনে ধোনিকে টপকে যাবেন বিরাট কোহলি। ভারত অধিনায়ক হিসেবে নতুন রেকর্ড গড়বেন কোহলি।

চিপকে সিরিজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে ৩১৭ রানে হারায় ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে রানের হিসাবে যা ভারতের সর্বোচ্চ ব্যবধানে জয়। একই সঙ্গে জো রুটের বিজয়রথ থামিয়ে দেশের মাটিতে সর্বাধিক ২১টি টেস্ট জিতে ধোনিকে ছুঁয়েছিলেন কোহলি। আমদাবাদে ধোনিকে টপকে যাওয়ার বড় সুযোগ রয়েছে। বুধবার (২৪ ফেব্রুয়ারি) থেকে আমদাবাদে মোতেরায় শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় তথা একমাত্র পিঙ্ক বল টেস্ট।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) প্রাক ম্যাচ সংবাদিক বৈঠকে ধোনিকে পিছনে ফেলে নতুন রেকর্ডের হাতছানি প্রসঙ্গে কোহলি বলেন, অন্য প্লেয়ার বা আমার কাছে ক্যাপ্টেন হিসেবে রেকর্ড কিছু হয় না। আমার কাছে এটা একটি দায়িত্ব, যা পালন করার চেষ্টা করি। যতদিন খেলে যাব, আমার কাছে এটা একই রকম থেকে যাবে। বাইরে থেকে এটা দারুণ মনে হলেও ব্যক্তিগতভাবে আমার কাছে এটার কোনও মানে নেই।

ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট জয়ের ফলে ঘরের মাঠে ২১টি টেস্ট জিতে ধোনির রেকর্ড ছুঁয়েছেন কোহলি। এতদিন ভারত অধিনায়ক হিসেবে দেশের মাটিতে সর্বাধিক টেস্ট জয়ের রেকর্ড ছিল ধোনির দখলে। কিন্তু চিপকে ইংল্যান্ডকে হারিয়ে ধোনির সেই রেকর্ডে ভাগ বসান বিরাট। কোহলি ২১টি টেস্ট জিতেছেন ধোনির থেকে দু’টি কম টেস্ট খেলে। বুধবার (২৪ ফেব্রুয়ারি) পিঙ্ক বল টেস্টে নামার আগে বিরাটের নেতৃত্বে ভারত ঘরের মাঠে ২৮টি টেস্টে ২১টি জয়, ২টি হার এবং পাঁচটি ড্র করেছে। আর ধোনির নেতৃত্বে ভারত ঘরের মাটে ৩০টি টেস্ট খেলেছিল। যার মধ্যে ২১টিতে জয়, তিনটি হার এবং ৬টি টেস্ট ড্র করেছিল ভারত।

ধোনির সঙ্গে তুলনা প্রসঙ্গে কোহলি বলেন, আমরা (ধোনি) দারুণ মুহূর্ত শেয়ার করেছি। হৃদয় থেকে আমরা একে অপরকে সম্মান করি। যেটা যে কোনও মাইলস্টোনের থেকেও বড়। ভারতীয় দলকে শীর্ষে রাখা আমার দায়িত্ব। একইভাবে আমার পরে অন্য কারোর পর উপর এই দায়িত্ব থাক। রেকর্ডের জন্য আমরা খেলতে নামি না। ম্যাচ জেতা আমাদের লক্ষ্য থাকে। 

আমদাবাদে ইংল্যান্ডকে হারাতে পারলে ধোনির রেকর্ড ভাঙবেন বিরাট। পাশাপাশি আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ওঠার আশা জিইয়ে রাখবে কোহলি বাহিনী। ইংল্যান্ডের বিরুদ্ধে চার টেস্টের সিরিজ ভারত ২-১ বা তার বেশি ব্যবধানে জিতলেই জুনে লর্ডসে টেস্টের বিশ্বচ্যাম্পিয়শিপের ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর