২৮ মে, ২০২২ ১০:৫২

লিসবনের সেই দুঃখ প্যারিসে ভুলতে মরিয়া কোর্তোয়া

অনলাইন ডেস্ক

লিসবনের সেই দুঃখ প্যারিসে ভুলতে মরিয়া কোর্তোয়া

থিবো কোর্তোয়া।

রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলতে যাচ্ছেন গোলকিপার থিবো কোর্তোয়া। এর আগে যদিও একবার এই প্রতিযোগিতাটির ফাইনাল খেলেছেন তিনি। তবে সেইবার আতলেতিকো মাদ্রিদের জার্সিতে সেই ফাইনালে হারতে হয়েছিল রিয়ালের বিপক্ষেই। এবার সেই রিয়ালের হয়েই লড়বেন চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে।

২০১৪ সালে আতলেতিকো মাদ্রিদকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে স্বপ্নের ‘লা ডেসিমা’ ঘরে তোলে রিয়াল। আতলেতিকোর পোস্ট সামলানোর দায়িত্ব সেদিন ছিল কোর্তোয়ার কাঁধে। ১-০ গোলে পিছিয়ে হারের মুখে থাকা রিয়াল যোগ করা সময়ের শেষ মুহূর্তে ঘুরে দাঁড়ায়। পরে অতিরিক্ত সময়ে আরও তিন গোল করে ৪-১ ব্যবধানে চ্যাম্পিয়ন হয় তারা।

সেই আসরের পর রিয়াল আরও তিনবার ইউরোপ সেরার ট্রফি জিতেছে। ২০১৮ সালে সবশেষ চ্যাম্পিয়ন হওয়ার পর কোর্তোয়া যোগ দেন স্পেনের দলটিকে। চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড ১৩ বারের সেরাদের প্রতিনিধিত্ব করতে পেরে গর্বিত কোর্তোয়া। 

লিভারপুলের বিপক্ষে প্যারিসের ফাইনালের আগের দিন সংবাদ সম্মেলনে ৩০ বছর বয়সী কোর্তোয়া জানান, অবশ্যই আমি ২০১৪ সালে জিততে পারিনি। কিন্তু আগামীকাল (শনিবার) জিততে পারি। আমি মনে করি, দলের সবাই যতগুলোই চ্যাম্পিয়ন্স লিগ জিতুক না কেন, রিয়াল মাদ্রিদের হয়ে এবারের ফাইনাল জেতার কথাই ভাবছে তারা। লিভারপুলও জানে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ফাইনাল খেলার অনুভূতি কেমন, যেমন ২০১৮ সালে খেলেছিল তারা। রিয়াল মাদ্রিদ যখন ফাইনাল খেলবে, তখন তারাই জিতবে। এবার ইতিহাস আমার পক্ষে।

ফ্রান্সের রাজধানীতে রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের মধ্যকার ফাইনাল ম্যাচটি শুরু হবে শনিবার বাংলাদেশ সময় রাত ১ টায়। ইউরোপ সেরা প্রতিযোগিতাটিতে এই নিয়ে ১৭তম ফাইনাল খেলতে যাচ্ছে রিয়াল। যে তিনটি ফাইনালে তারা হেরেছে তার সবগুলোই 'ইউরোপিয়ান কাপ' আমলে। ১৯৯২ সালে প্রতিযোগিতাটির চ্যাম্পিয়ন্স লিগ নামকরনের পর এ পর্যন্ত সাতবার ফাইনালে উঠে প্রতিটিতেই চ্যাম্পিয়ন হয়েছে সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটি। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর