২৮ নভেম্বর, ২০২৩ ১১:১৪

একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিক, রাজার অনন্য কীর্তি

অনলাইন ডেস্ক

একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিক, রাজার অনন্য কীর্তি

সিকান্দার রাজা

সিকান্দার রাজার বল লেগ সাইডে খেলার চেষ্টায় পারলেন না এমিল রুকিরিজা, আঘাত হানল তার প্যাডে। এলবিডব্লিউয়ের আবেদনে আঙুল তুলে দিলেন আম্পায়ার। রাজা গড়লেন দারুণ এক কীর্তি। জিম্বাবুয়ের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে পেলেন হ্যাটট্রিকের স্বাদ।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের বাছাইয়ে সোমবার ৯২৭ নভেম্বর) রুয়ান্ডার শেষ তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন রাজা। নামিবিয়ার উইন্ডহকয়ে তিনি শুরুটা করেন মুহাম্মাদ নাদিমকে বোল্ড করে। পরের বলে ক্যাচ তুলে ফেরেন বিমেনিমানা। এরপর এলবিডব্লিউ হন রুকিরিজা।

অফ স্পিনিং অলরাউন্ডার রাজা বোলিং শেষ করেন ২.৪ ওভারে ৩ রানে ৩ উইকেট নিয়ে। এর আগে ব্যাট হাতে করেন ফিফটি। ওপেনিংয়ে নেমে ৩৬ বলে ৪ ছক্কা ও ৬ চারে খেলেন ৫৮ রানের ঝড়ো ইনিংস। ম্যাচ সেরার পুরস্কার ওঠে তার হাতেই।

অধিনায়কের অলরাউন্ড নৈপুণ্যে এ দিন ১৪৪ রানের বড় জয় পায় জিম্বাবুয়ে। টি-টোয়েন্টিতে রানের হিসাবে তাদের সবচেয়ে বড় জয় এটি। ২০২২ সালে সিঙ্গাপুরের বিপক্ষে ১১১ রানে জয় ছিল আগের রেকর্ড।

এ দিন জিম্বাবুয়ের করা ২১৫ রান এই সংস্করণে তাদের দ্বিতীয় সর্বোচ্চ। সিঙ্গাপুরের বিপক্ষে ওই ম্যাচের ২৩৬ সর্বোচ্চ। বড় লক্ষ্যে রুয়ান্ডা গুটিয়ে যায় স্রেফ ৭১ রানে। ১১ রানে ৩ উইকেট পেসার নেন রিচার্ড এনগারাভা।

এই ম্যাচে রেকর্ড গড়া জয় পেলেও আগের দিন বিব্রতকর এক হারের তেতো স্বাদ পায় জিম্বাবুয়ে। প্রথমবার কোনো টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে খেলতে নেমেই তাদের হারিয়ে দেয় উগান্ডা। ৪ ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে ৭ দলের তালিকায় তিনে উঠেছে জিম্বাবুয়ে। সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে কেনিয়া দুইয়ে, ৮ পয়েন্ট নিয়ে নামিবিয়া শীর্ষে আছে। সবাই খেলবে ৬টি করে ম্যাচ। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল পাবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকেট।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর