২২ অক্টোবর, ২০২১ ১৩:৫২

ভারত-পাকিস্তান ম্যাচের পার্থক্য গড়ে দেবে নেতৃত্ব: হেইডেন

অনলাইন ডেস্ক

ভারত-পাকিস্তান ম্যাচের পার্থক্য গড়ে দেবে নেতৃত্ব: হেইডেন

ম্যাথু হেউডেন (বাঁয়ে)- বাবর আজম (ডানে)।

ধুন্দুমার যুদ্ধের অপেক্ষায় ম্যাথু হেইডেন। অস্ট্রেলিয়ার এই সাবেক ওপেনার এখন পাকিস্তান টিমের ব্যাটিং কনসালট্যান্ট। নিজের ক্যারিয়ারে বরাবর ভারতের কাঁটা ছিলেন তিনি। কোচ হিসেবেও বাবর আজমদের ঠিক সেই ভাবেই দাঁড় করাতে চাইছেন বিরাট কোহলিদের কাছে।

ভারত ফেভারিট হলেও হেইডেন পরিষ্কার বলছেন, কোনও দলই প্রধান্য দেখিয়ে ম্যাচ জিতবে না। তীব্র লড়াই থাকবে। পরিবেশ, পরিস্থিতির কারণেই দুই দল এখানে ভুলত্রুটি কম করবে। এখানে নেতৃত্ব একটা ফ্যাক্টর হবে। বাবর কিন্তু পাকিস্তানকে চমৎকার নেতৃত্ব দেওয়ার জন্য তৈরি। আর ব্যাটিং ধরলে সে কিন্তু টিমের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্লেয়ার। ভারত তাকেই টার্গেট করতে চাইবে। ক্যাপ্টেন এবং ব্যাটসম্যান হিসেবে তার উপর চাপ থাকবে। কিন্তু সে দুইটি চাপ সামলানোর ক্ষমতা রাখে।

ভারত-পাকিস্তান দুই দলকে নিয়ে হেইডেনের মন্তব্য, ভারত আর পাকিস্তানের মতো উত্তেজক কিছু ক্রিকেটে আর আমি দেখিনি। ইংল্যান্ড কিংবা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলার সময় যে চাপ থাকে, তার থেকে অনেক বেশি চাপ এই দুইটি দেশের ওপর একে অপরের বিরুদ্ধে নামার সময় থাকে। তবে চাপ ততটাই থাকবে, যতটা নিতে চাইবে প্লেয়াররা। এটুকু বলতে পারি, পাকিস্তান তৈরি। সুযোগ কাজে লাগাতে পারলে কিন্তু ইতিহাস তৈরি করতে পারবে পাকিস্তান টিম।

টি-টোয়েন্টি হোক আর ওয়ানডে, বিশ্বকাপে কখনও ভারত জিততে পারেনি। এবার সেখান থেকে বেরিয়ে আসতেই পারে তার টিম, মনে করছে হেইডেন। তার কথায়, টিম দারুণ ভাবে তৈরি। কী ভাবে নিজেদের এই ম্যাচটার জন্য তৈরি করেছে, তার স্বপক্ষে অনেক কিছু বলা যেতে পারে। যাই বলি না কেন, আকাশছোঁয়া স্বপ্নের থেকে তা কমই হবে। এটুকু বলতে পারি, টিমের প্লেয়াররা সামান্য সুযোগটুকুও কাজে লাগানোর জন্য মরিয়া হয়ে রয়েছে। কিন্তু সবাই ঠান্ডা মাথায় ব্যাপারটা সামলাতে চাইছে।

পাকিস্তান টিমের ব্যাটিং কোচের দায়িত্ব নেওয়ার আগে হেইডেন কখনও ভাবেননি দায়িত্ব পাবেন। আর সেই কারণেই নিজেকে ভাগ্যবান মনে করছেন তিনি। হেইডেনের কথায়, আমি কখনও স্বপ্নেও ভাবিনি যে, পাকিস্তান টিমের ড্রেসিংরুমে কোচ হিসেবে বসব কখনও। হেইডেন যেভাবে ভারতের বিরুদ্ধে একসময় সাফল্য পেয়েছেন, ঠিক সে ভাবেই পাকিস্তান টিমকে সাফল্য দিতে চান টি-টোয়েন্টি বিশ্বকাপে। বাবরদের মতো তিনিও স্বপ্ন দেখছেন ভারত-বধের। আর তারপর ট্রফি জেতার।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর