শিরোনাম
১৯ মার্চ, ২০১৮ ১৬:৪০

মাইক্রোসফট থেকে ১ কোটি ৬২ লাখ টাকার প্রস্তাব, কিন্তু...

অনলাইন ডেস্ক

মাইক্রোসফট থেকে ১ কোটি ৬২ লাখ টাকার প্রস্তাব, কিন্তু...

ফাইল ছবি

লিমিটেড বাউন্টি প্রোগ্রাম শুরু করল মাইক্রোসফট। এর ভিত্তিতে, Meltdown এবং Spectre-এর মতো সিপিইউ সমস্যা খুঁজে বের করলে মাইক্রোসফট কোম্পানির পক্ষ থেকে ২লাখ ৫০ হাজার ডলার অর্থাৎ প্রায় ১ কোটি ৬২ লাখ টাকার পুরস্কার ঘোষণা করা হয়।

কোম্পানির মতে, এই ধরনের নতুন ত্রুটি গত জানুয়ারিতে খুঁজে পাওয়া গিয়েছিল যা গবেষণার ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ। শুক্রবার ব্লগ পোস্টে একথা জানায় এই সংস্থা। চলতি বছরে ইনটেল, এএমডি এবং এএমআর-এর প্রসেসার্সে বড় ধরনের ত্রুটি পাওয়া গিয়েছিল, যার নাম দেওয়া হয়েছিল Spectre এবং Meltdown।

মাইক্রোসফট তার অফিসিয়াল ব্লগে জানায়, সমস্যার ধরণ বদলে গেছে, তাই বাউন্টি প্রোগ্রাম শুরু করা হচ্ছে। যাতে, রিসার্চাররা নতুন ধরনের ত্রুটির খোঁজ পেতে পারে। মাইক্রোসফটের এই উদ্যোগ আগামী দিনে অ্যাটাকের হাত থেকে বাংচতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

মাইক্রোসফটে সিকিউরিটি গ্রুপ ম্যানেজার ফিলিপ মিনসর জানান, তাদের প্রত্যাশা রিসার্চ আগে থেকেই শুরু হয়েছে যাতে অ্যাটাকের নতুন পদ্ধতি রয়েছে, যা সম্পূর্ণ নতুন ধরনের। এই ত্রুটি খুঁজে বের করতে পারলে মাইক্রোসফট দেবে ১ কোটি ৬২ লক্ষ টাকা, তবে এই বাগ বাউন্টি প্রোগ্রামের শেষ তারিখ ৩১ ডিসেম্বর পর্যন্ত। 


বিডি প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর