৩১ মার্চ, ২০২৩ ০১:৫৭

জাপানের সংসদে প্রধানমন্ত্রীকে প্রশ্ন করল চ্যাটজিপিটি

অনলাইন ডেস্ক

জাপানের সংসদে প্রধানমন্ত্রীকে প্রশ্ন করল চ্যাটজিপিটি

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ছবি: ব্লুমবার্গ

জাপানের সংসদীয় আলোচনায় অভিষেক হয়েছে ওপেনএআইয়ের চ্যাটজিপিটি’র। বুধবার কনস্টিটিউশনাল ডেমোক্রেটিক পার্টির নেতা কাজুমা নাকাতানি চ্যাটবটটির সাহায্যে লেখা প্রশ্ন করেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে। খবর ব্লুমবার্গের

সংসদের এক অধিবেশনে বিরোধীদলীয় নেতা কাজুমা নাকাতানি বলেন যে তিনি চ্যাটজিপিটিকে প্রশ্ন করেছিলেন, ‘সংসদের নিম্নকক্ষের সদস্য হলে তুমি প্রধানমন্ত্রীকে কী প্রশ্ন করতে?’ এরপর চ্যাটজিপিটির দেওয়া উত্তরগুলোর সাহায্য নিয়ে প্রধানমন্ত্রীর জন্য প্রশ্ন প্রস্তুত করেন তিনি।

চ্যাটজিপিটির তৈরি করে দেওয়া প্রশ্নগুলোর একটি হলো, ‘আপনার কি মনে হয় কোভিড নীতি আইন সংশোধনের বিষয়ে স্থানীয় সরকার ও স্বাস্থ্যসেবা কর্মীদের পর্যাপ্ত মতামত নিয়েছে? আর সংশ্লিষ্ট লোকজন এর প্রতি কীভাবে সাড়া দিচ্ছেন?’

পরে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সরকারি কর্মকর্তাদের সাহায্যে লেখা টেক্সট থেকে সহায়তা নিয়ে ওপেনএআইয়ের চ্যাটজিপিটির প্রশ্নের উত্তর দেন।

প্রসঙ্গত, চ্যাটজিপিটি ব্যবহারকারী বিবেচনায় খুব কম সময়ে অধিক জনপ্রিয়তা অর্জন করা অ্যাপের খেতাব জিতে নিয়েছে। বাজারে আসার দুই মাসের মধ্যেই চলতি বছরের জানুয়ারিতে ১০০ মিলিয়ন ব্যবহারকারীর মাইলফলক ছুঁয়েছে এটি। চ্যাটজিপিটির দাপট ঠেকাতে টেক জায়ান্ট গুগলসহ অনেকেই একই ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা বাজারে এনেছে। কেউ আবার আনার ঘোষণা দিয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর