শিরোনাম
প্রকাশ : ১১ জুন, ২০১৮ ১৪:৪৯
আপডেট : ১১ জুন, ২০১৮ ১৭:৪১

এক বৈঠকেই সব ঠিক হয়ে যাবে না: সিঙ্গাপুর প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

এক বৈঠকেই সব ঠিক হয়ে যাবে না: সিঙ্গাপুর প্রেসিডেন্ট
কিমের সঙ্গে নিজের এই ছবিটি টুইটার অ্যাকাউন্টে দিয়েছেন লি

প্রায় তিন দশক ধরে উত্তর কোরিয়া পরমাণু কর্মসূচি চালিয়ে গেছে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টরা, অন্য বিশ্ব নেতারাসহ জাতিসংঘ ক্রমাগতভাবে চাপ প্রয়োগ করে গেছেন উত্তর কোরিয়াকে এটি থেকে বিরত রাখতে।

অবশেষে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সেটি করতে সম্মত হয়েছেন। সিঙ্গাপুরে আগামীকাল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-কিমের বৈঠক অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে দুই দেশের সর্বোচ্চ দুই নেতা প্রথমবার বৈঠকে বসছেন। তবে এর মাধ্যমে যে সব সমস্যার সমাধান হবে তা ভাবা থেকে দূরে থাকতে বললেন বৈঠকের আয়োজক দেশ সিঙ্গাপুরের প্রেসিডেন্ট লি সিয়েন লুং।

তিনি এও মনে করিয়ে দিয়েছেন গত বছরগুলোতে অনেক আলোচনা হয়েছে, চুক্তি হয়েছে যা ভেঙে গেছে। অবিশ্বাস ও ভুল বোঝাবুঝি তৈরি হয়েছে তা এক বৈঠকে শেষ হয়ে যাবে না।

                সোমবার ট্রাম্পের সঙ্গে একান্ত বৈঠকের পর হাস্যোজ্জ্বল লি

তিনি বলেন, আপনি একটা বৈঠকের মাধ্যমে সব সমস্যার সমাধান করে ফেলতে পারবেন না। আমরা যেটা আশা করতে পারি তা হল যে বিষয়টি ইতিবাচক দিকে এগিয়ে যাচ্ছে... বিশ্বাস নির্মাণের, আরও বেশি বেশি পদক্ষেপ নেয়ার এবং এটি অব্যাহত রাখতে হবে যতক্ষণ না পর্যন্ত আমরা বলতে পারি যে ঠিক আছে, পরমাণু সমস্যা এখন ততটা গুরুতর নয় এবং পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। 

উত্তর কোরিয়ার ওপর এ বছরও নতুন করে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের মিত্র দেশের নিষেধাজ্ঞাও আছে দেশটির ওপরে। এ বিষয়ে প্রেসিডেন্ট লি বলেন, 'অবশ্যই, যদি চুক্তি হয়, যদি অগ্রগতি হয়, নিষেধাজ্ঞা উঠে যাবে। আমি আশা করি আমাদের বাণিজ্যও নতুন গতি পাবে। তাদের সঙ্গে আমাদের বাণিজ্য সম্পর্ক ছিল, সেটি অব্যাহত রাখার সম্ভাবনা আছে। তবে এসব করতে কিছুটা সময় লাগবে।' সূত্র: স্ট্রেইট টাইমস

বিডি প্রতিদিন/ফারজানা 


আপনার মন্তব্য