সোমবার, ২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

শীর্ষ ধনী হওয়ার দৌড়ে এগিয়ে গৌতম আদানি

শীর্ষ ধনী হওয়ার দৌড়ে এগিয়ে গৌতম আদানি

গত সপ্তাহেই ব্লুমবার্গ বিলিয়নিয়ার র‌্যাঙ্কিংয়ে বিশ্বের তিন নম্বর ধনী ব্যক্তি হিসেবে উঠে আসেন ভারতের শিল্পপতি গৌতম আদানি। ধনীর তালিকায় তার অবস্থান এখন বার্নার্ড আর্নল্ট এবং তার পরিবার ও স্পেসএক্সের ইলন মাস্কের ঠিক পরেই। মূলত টালমাটাল শেয়ার বাজার, বিনিয়োগ পরিস্থিতির কারণেই এ অবস্থা। তবে বিশ্ব মন্দার ছোঁয়া সেভাবে ছুঁতে পারেনি আদানি গোষ্ঠীর প্রধানকে। দ্রুত হারেই বেড়ে চলেছে তাঁর মোট সম্পদ। তার মালিকানাধীন আদানি শিল্পগোষ্ঠীর সাম্রাজ্য এখন আফ্রিকা থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত বিস্তৃত।

বিশ্বের অন্যতম এই শীর্ষ ধনী আদানি গ্রুপের (একটি বহুজাতিক সংগঠন) প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান এবং তার মোট সম্পদের পরিমাণ ১২৭.৭ বিলিয়ন ডলার বা ১২ হাজার ৭৭০ কোটি ডলার। যদিও আদানি গ্রুপের ওয়েবসাইটে যে তথ্য মোতাবেক তার মোট সম্পদের পরিমাণ ২৪২ বিলিয়ন ডলারের বেশি। আদানি গ্রুপের অধীনে রয়েছে মোট সাতটি কোম্পানি। বন্দর ব্যবস্থাপনা, কয়লা উৎপাদন এবং কয়লার ব্যবসা, বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চালন, গ্যাস সরবরাহ, সড়ক ও রেলপথ নির্মাণ, প্রতিরক্ষা ও মহাকাশ সরঞ্জাম উৎপাদন, বিমানবন্দর পরিচালনা ও ব্যবস্থাপনা, আমদানি রপ্তানি পণ্য পরিবহন, আবাসন, ভোজ্য তেল, খাদ্যপণ্য এ রকম নানা খাতে ব্যবসা রয়েছে কোম্পানিটির।

পর্যবেক্ষকদের মতে, চলতি অর্থবর্ষে যদি এই পরিস্থিতি অব্যাহত থাকে, তবে খুব শিগগিরই বিশ্বের ধনীতম ব্যক্তির স্থান পেয়ে যেতে পারেন গৌতম আদানি। ফোর্বসের তালিকা অনুযায়ী  বর্তমানে তিনি বিশ্বের তৃতীয় ধনীতম ব্যক্তি।

সর্বশেষ খবর