Bangladesh Pratidin

প্রকাশ : ৫ আগস্ট, ২০১৭ ০৯:৪৫ অনলাইন ভার্সন
আপডেট : ৫ আগস্ট, ২০১৭ ০৯:৪৬
৬৬ বছরের 'তরুণ' সাতারু ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্যের অভিযান
ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি
৬৬ বছরের 'তরুণ' সাতারু ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্যের অভিযান

বয়স ৬৬ হলেও তার মনে এখনো খেলা করে তারুণ্য। না হলে কী এই বয়সে কোনো বিরতি ছাড়াই ১৪৬ কিলোমিটার সাঁতারানোর পরিকল্পনা মাথায় আসে? ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য সেটি বাস্তবায়নও শুরু করেছেন। শুক্রবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে ময়মনসিংহের ফুলপুর উপজেলার কংশ নদীতে সরচাপুর ঘাট থেকে কোনো বিরতি ছাড়াই তিনি সাঁতার শুরু করেছেন। শনিবার সকাল সাড়ে ৮টায় কংশ নদীতে নেত্রকোণার পুরাকান্দাইল নামক স্থান অতিক্রম করেছেন। 

সিলেটে ধুপাদিঘীর সাঁতারু অরুণ কুমার নন্দী ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্যের অনুপ্রেরণা। কোনো বিরতি ছাড়াই অরুণ কুমার নন্দী ৩০ ঘণ্টা সাতারের রেকর্ড গড়েছিলেন। এবার সেটিকে ছাড়িয়ে যেতে চান ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য। ১৪৬ কিলোমিটার সাঁতারানোর জন্য তিনি সময় নেবেন ৩৫ ঘণ্টা। টার্গেট পূরণ করতে পারলে তার নাম গিনেজ বুকেও উঠে যেতে পারে। কারণ, ৬৬ বছর বয়সে ৩৫ ঘণ্টায় কোনো বিরতি ছাড়াই ১৪৬ কিলোমিটার সাঁতরানোর কোনো রেকর্ড নেই।  

ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্যের বাড়ী নেত্রকোণার মদন উপজেলার জাহাঙ্গীরপুর গ্রামে। তার বাবার নাম ক্ষিতীশ চন্দ্র বৈশ্য ও মা নাম সুপ্রভা রাণী বৈশ্য। জন্ম ১৯৫২ সালের ২৩ মে। পদার্থবিদ্যা বিষয়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি পাস করেন। পেশায় তিনি চাকুরিজীবী। ১৯৭৫ সালে ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিকট থেকে সম্মাননাও পেয়েছিলেন।

বিডি প্রতিদিন/৫ আগস্ট, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow