২২ মে, ২০২২ ১৬:০৭

রাবার ড্যামে ভাগ্য বদলেছে কৃষকের, ধান ও ভুট্টার বাম্পার ফলন

দিনাজপুর প্রতিনিধি

রাবার ড্যামে ভাগ্য বদলেছে কৃষকের, ধান ও ভুট্টার বাম্পার ফলন

দিনাজপুরের টাঙ্গন নদীর উপর নির্মিত রাবার ড্যাম বদলে দিয়েছে কৃষকের ভাগ্য। খরাপিড়িত এলাকায় এই রাবার ড্যামের পানির সেচে বোরো ধান, ভুট্টার বাম্পার ফলনে নদীর দুইপাড়ের হাজারো কৃষকের মুখে হাসি ফুটিয়েছে। এখন বিভিন্ন রবিশস্য চাষও করতে পারছেন কৃষক। দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার ছাতইল ইউপির পরমেশ্বরপুর রানীরঘাট সংলগ্ন টাঙ্গন নদীর উপর নির্মিত হয়েছে এই রাবার ড্যামটি। 

একসময় যেখানে খরা মৌসুমে পানির অভাবে কৃষকরা চাষ করতে পারতো না, সেখানে রাবার ড্যামে আটকানো পানি দিয়ে কয়েক বছর ধরে বোচাগঞ্জ উপজেলার ১২টি মৌজা ও ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার ১০টি মৌজার কয়েক হাজার কৃষক উপকৃত হয়েছেন। অপরদিকে, রাবার ড্যামের কারণে নদীর প্রায় ৫-৬ কিলোমিটার এলাকায় দেশীয় প্রজাতির মাছ পাওয়া যাচ্ছে। উপজেলা মৎস্য অধিদপ্তরের তত্ত্বাবধানে সুকদেবপুর পারঘাটা এলাকায় গড়ে তোলা হয়েছে মাছের অভয়াশ্রম। প্রতিবছর সেখানে দেশীয় প্রজাতির বিভিন্ন মাছের পোনা উন্মুক্ত করা হয়। নদীতে সেই মাছ বড় হলে স্থানীয় জেলেরা মৎস্য শিকার করে জীবিকা নির্বাহ করেন। এতে রাবার ড্যামের সুফল ভোগ করছেন কয়েক’শ জেলে পরিবার।

রানীরঘাট রাবার ড্যাম সমবায় সমিতি লিমিটেডের সভাপতি নুর সুলতান জানান, নদী সংলগ্ন দুই পারের জমিতে পানির অভাবে তেমন কোন চাষ হত না। কৃষকের কথা ভেবে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ২০০৮ সালে এমপি নির্বাচিত হওয়ার পর ২০০৯ সালে তিনি টাঙ্গন নদীর উপর এ রাবার ড্যাম নির্মাণ কাজ শুরু করেন। ২০১২ সালে রাবার ড্যামটি চালু হলে ভাগ্য বদলাতে শুরু করে নদীর দুইপারের কৃষকের। সময়মত সেচ ও তদারকিতে ফলন দ্বিগুণ হারে বেড়ে যায়। সমবার সমিতির মাধ্যমে পরিচালিত এই রাবার ড্যামটির আওতায় ২ হাজার কৃষক রয়েছেন। বোচাগঞ্জ ও পীরগঞ্জ উপজেলার ২২টি মৌজায় ৩৮টি পাম্পের মাধ্যমে নদী থেকে জমিতে পানি সেচ দেওয়া হয়। এজন্য প্রতিটি কৃষককে সমবায় সমিতিতে নির্দিষ্ট হারে এককালিন চাঁদা দিতে হয়। সেই চাঁদার টাকা দিয়ে রাবার ড্যামের রক্ষণাবেক্ষণ ও কেয়ার টেকারের বেতন দেওয়া হয়।

সুকদেবপুর গ্রামের কৃষক রহিম জানান, তিনি ৩ বিঘা জমিতে বোরো আবাদ করেছেন। ধান কাটা মারার পর তিনি বিঘা প্রতি ৪৫ থেকে ৫০ মণ ধান পেয়েছেন।

শ্রিমন্তপুর গ্রামের কৃষক আমিনুল ৫ বিঘা জমিতে নদী থেকে সেচের পানি দিয়ে ভুট্টা চাষ করেছেন এবং বাম্পার ফলন হয়েছে। বাজারে দাম বেশি হওয়ায় অনেক লাভের আশা করছেন তিনি।

বোচাগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মো. আলাউদ্দীন শেখ জানান, চলতি বোরো ও ভুট্টা মৌসুমে রাবার ড্যামের আওতায় বোচাগঞ্জের ১২টি মৌজায় ভুট্টা ৮২০ হেক্টর ও বোরো ধান ৩০৮ হেক্টর জমিতে চাষ হয়েছে। উপজেলার ছাতইল ইউপির তেতড়া, ওশুরগাঁও, ষাটপুকুর, মাহেরপুর, সুকদেবপুর, নারইল, আনোড়া, কুকুড়াডাঙ্গী, কোদালকাঠি, রনগাঁও ইউপির শ্রিমন্তপুর, সাদামহল, বনগাঁ মৌজার কয়েক হাজার কৃষক রাবার ড্যামের সেচের আওতায় রয়েছেন। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর