১ অক্টোবর, ২০২২ ১৮:৫৬

রংপুরে এক শরতে তিন ঋতুর আমেজ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে এক শরতে তিন ঋতুর আমেজ

রংপুর ও আশপাশ এলাকায় প্রকৃতির খেয়ালে শরতেই শীত ও  গ্রীস্মসহ তিন ঋতুর আমেজ বিরাজ করছে। গত কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টির পরে গরমে আকাশে ভাসছে সাদা মেঘের ভেলা। অপরদিকে ভোর বেলা দেখা যায় শিশিরবিন্দু ও কুয়াশা। গত কয়েকদিন পর্যবেক্ষন করে প্রকৃতির এমনটাই রুপ দেখা গেছে।

বাংলা বর্ষ পঞ্জিকা মতে এখন শরত ঋতু। ভাদ্র ও আশ্বিন মাসকে ঘিরে থাকা শরতকে সাধারণত ঋতুর রাণী বলা হয়। আশ্বিনের ১৬ দিন পেরিয়েছে শনিবার। এই ঋতুতে কাশফুল, মেঘমুক্ত নীল আকাশ আর ফসলের মাঠ সবুজে সবুজে ভরে যায়। প্রতিবছর এমনটা হলেও এবার কিছুটা ব্যতিক্রম দেখা দিয়েছে। এই অঞ্চলে বন্যার রেশ কাটতে না কাটতেই অনেকস্থানে আবার বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টির পরে দিনে প্রচন্ড গরম আবার ভোররাতে শীতের আমেজ বিরাজ করছে।  শরতকালে এমনটা হওয়ার কথা না থাকলেও এমনটাই হচ্ছে। দিনের বেলা ভ্যাপসা গরমে অধিকাংশ বাড়িতেই দেখা দিয়েছে জ্বর সর্দি-কাশি। এমন জ্বর সর্দি নিয়ে অনেকেই বিব্রতকর অবস্থায় রয়েছেন। এদিকে গভীর রাত থেকে সকাল ৭টা পর্যন্ত অনেকস্থানে শিশির পড়তে দেখা গেছে। এ অঞ্চলের মানুষ বর্তমানে এক ঋতুর মধ্যে তিন ঋতুর আমেজ অনুভব করছেন।

রংপুর অফিসের আবহাওয়াবিদ কামরুল ইসলাম বলেন, শনিবার ভোরে রংপুরসহ আশপাশের এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস। তিনি বলেন, এসময় এ অঞ্চলের আবহাওয়া এ ধরণের থাকে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর