শিরোনাম
১১ জুন, ২০২৪ ১৩:০১

গোপালগঞ্জে বিনা’র উচ্চ ফলনশীল ধানের জাত নিয়ে কৃষক প্রশিক্ষণ

গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জে বিনা’র উচ্চ ফলনশীল ধানের জাত নিয়ে কৃষক প্রশিক্ষণ

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চ ফলনশীল আউশ এবং আমন ধানের জনপ্রিয় জাত সমূহের পরিচিতি ও আন্তঃপরিচর্যা-শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার সকাল ১০টায় বিনা’র গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের অর্থায়নে গোপালগঞ্জ বিনা উপকেন্দ্র কৃষক প্রশিক্ষণের আয়োজন করে।

গোপালগঞ্জ বিনা উপকেন্দ্রে অনুষ্ঠিত এ প্রশিক্ষণে ভার্চুয়াল প্লাটফর্মে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিনার মহাপরিচালক ড. মো. আবুল কালাম আজাদ। 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিনা’র গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. শহীদুল ইসলাম, উপ প্রকল্প পরিচালক ড. মো. কামরুজ্জামান, গোপালগঞ্জ বিএডিসির উপ-পরিচালক কৃষিবিদ সঞ্জয় কুমার দেবনাথ। 

গোপালগঞ্জ বিনা উপকেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মো. কামরুজ্জামানের সভাপতিত্বে এবং বৈজ্ঞানিক কর্মকর্তা সৌরভ অধিকারীর সঞ্চালনায় রিসোর্স পারসন ছিলেন ধান গবেষণা ইনস্টিটিউটের গোপালগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মোহাম্মদ জাহিদুল ইসলাম এবং গোপালগঞ্জ বিনা উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রবিউল ইসলাম আকন্দ। 

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গোপালগঞ্জ বিনা উপকেন্দ্রের ফার্ম ম্যানেজার আলমগীর কবির, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. মাহাবুব মাতুব্বর, উপসহকারী কৃষি কর্মকর্তা সঞ্জীব কুমার বিশ্বাস প্রমুখ।

এতে গোপালগঞ্জ সদর, কাশিয়ানী ও মুকসুদপুর উপজেলার ৫০ জন কৃষক ও কৃষাণী অংশ নেন। কৃষক প্রশিক্ষণে বক্তারা বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চ ফলনশীল আউশ ও আমন ধানের জনপ্রিয় জাতের ফলন, আবাদ, পরিচর্যা নিয়ে বিস্তর আলোচনা করেন। পরে বক্তারা কৃষকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর