১৮ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:৪১

‘রোহিঙ্গাদের নিয়ে রাজনীতি হচ্ছে’

রাজশাহী বিশ্বববিদ্যালয় প্রতিনিধি:

‘রোহিঙ্গাদের নিয়ে রাজনীতি হচ্ছে’

রোহিঙ্গাদের নিয়ে রাজনীতি করা হচ্ছে উল্লেখ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেছেন, বিশ্বের বিভিন্ন শক্তিধর রাষ্ট্র রোহিঙ্গাদের নিয়ে রাজনীতি করছে।

বিএনপির দিকে ইঙ্গিত করে বক্তারা বলেন, বাংলাদেশের ভেতরের একটি রাজনৈতিক দল রোহিঙ্গাদের নিয়ে খেলার চেষ্টা করছে। রোহিঙ্গা ইস্যুকে পুঁজি করে তারা সুযোগ নেয়ার চেষ্টা করছে। প্রধানমন্ত্রী সেটা বুঝেছেন এবং তিনি দেশ-বিদেশ ঘুরে রোহিঙ্গা সমস্যা সমাধানের চেষ্টা করছেন। এদেশের সাধারণ মানুষ প্রধানমন্ত্রীকে সেই শক্তি জোগাবে।

সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ আয়োজিত মানববন্ধনে তারা এসব কথা বলেন। ‘স্টপ কিলিং রোহিঙ্গাস, স্টপ এথনিক ক্লিনিংস’ ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, মিয়ানমারের রোহিঙ্গারা মানবেতর জীবনযাপন করছে। তাদের প্রতি আমাদের সহানুভূতির কোন অভাব নেই। কিন্তু এই বিপুল সংখ্যক রোহিঙ্গাদের বহন করাও আমাদের সরকারের পক্ষে কষ্টকর। তবুও মাননীয় প্রধানমন্ত্রী তাদেরকে আশ্রয় দিয়েছেন, অন্নের ব্যবস্থা করছেন। উন্নত বিশ্ব এবং আন্তর্জাতিক মহলের কাছে আহ্বান জানাবো, এদেশে রোহিঙ্গাদের আশ্রয় যেন সাময়িক হয়। মিয়ানমারে শান্তি প্রতিষ্ঠার মাধ্যমে তাদেরকে যেন নিজ থেকে ফেরত পাঠানো হয়।

প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক রকিব আহমদ বলেন, মিয়ানমার তার অভ্যন্তরীণ সমস্যাকে আমাদের ওপর চাপিয়ে দিয়ে আমাদেরকে বিব্রতকর অবস্থায় ফেলেছে। এটি জাতিগত ও মানবিক বিষয়ক। মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের মধ্যে মুসলিম, হিন্দু, খ্রিস্টান এমনকি বৌদ্ধরাও আছে। আমাদের দাবি আন্তর্জাতিকভাবে দ্রুত এই সমস্যার সমাধান করা হোক।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক রেজাউল করিমের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন- বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সরকার সুজিত কুমার, আইন বিভাগের অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান, শিক্ষক সমিতিরি ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক স্বরোচিষ সরকার প্রমুখ।

এদিকে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ও গণহত্যার প্রতিবাদে একই সময়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করে শিক্ষার্থীরা। এর আগে সকাল ১০টায় ক্যাম্পাসে মৌনমিছিল করেছে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর